Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Rishi Sunak

সুনকের উপরে খাপ্পা গ্রিস

গ্রিক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল করে দিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ক্ষিপ্ত গ্রিসের দাবি, সে দেশের শিল্পসামগ্রী যে ব্রিটেন ফেরত দিতে চায় না, তা স্পষ্ট সুনকের এই আচরণে।

An image of Rishi Sunak

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। —ফাইল চিত্র।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ০৫:২২
Share: Save:

‘পার্থেনন মার্বেলস’-এর প্রত্যর্পণ নিয়ে গ্রিক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল করে দিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ক্ষিপ্ত গ্রিসের দাবি, সে দেশের শিল্পসামগ্রী যে ব্রিটেন ফেরত দিতে চায় না, তা স্পষ্ট সুনকের এই আচরণে।

চাপানউতোরের কেন্দ্রবিন্দুতে লন্ডনের ব্রিটিশ মিউজ়িয়ামে প্রদর্শিত ‘পার্থেনন মার্বেলস’। আথেন্সের অ্যাক্রোপলিস স্থাপত্যের এই অংশবিশেষ উনিশ শতকের গোড়ায় তৎকালীন আর্ল অব এলগিন টমাস ব্রুসের তত্ত্বাবধানে গ্রিস থেকে ব্রিটেনে নিয়ে আসা হয়েছিল। পরে সেটির স্থান হয় ব্রিটিশ মিউজ়িয়ামে। বহু দিন ধরেই ২৪৬ ফুট লম্বা সারিবদ্ধ এই মর্মরমূর্তি ফেরত চাইছে গ্রিস। কূটনৈতিক শীর্ষ স্তরে কথাবার্তা চালানোর পরে লন্ডনে এসেছেন গ্রিসের প্রধানমন্ত্রী কাইরিয়াকোস মিটসোটাকিস। আজ সুনকের সঙ্গে তাঁর এ বিষয়ে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু গতকাল রাতে ১০, ডাউনিং স্ট্রিট সূত্রে জানানো হয়, প্রধানমন্ত্রী ‘ব্যস্ত’, তাই গ্রিক প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠকে বসা সম্ভব হবে না। প্রস্তাব দেওয়া হয়, উপপ্রধানমন্ত্রী ডেভিড ডাওডেনের সঙ্গে বৈঠকে বসুন মিটসোটাকিস। সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে দেশে ফিরে গিয়েছেন গ্রিক প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE