Advertisement
১১ মে ২০২৪
King Charles

৬ মে অভিষেক হবে রাজা তৃতীয় চার্লসের

বাকিংহামের বিবৃতিতে জানানো হয়েছে, ঐতিহ্যের শিকড় বজায় রেখেও কী ভাবে ভবিষ্যতের দিকে তাকিয়ে নতুন রাজা তাঁর ভূমিকা পালন করবেন, তারই প্রতিফলন থাকবে সে দিনের অনুষ্ঠানে।

ফাইল চিত্র।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ০৬:৩৫
Share: Save:

রাজা হওয়ার আট মাস পরে, আগামী বছর ৬ মে, রাজ্যাভিষেক হবে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। বাকিংহাম প্রাসাদের তরফে এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, সে দিন আনুষ্ঠানিক ভাবে ‘কুইন কনসর্ট’ ঘোষণা করা হবে চার্লসের স্ত্রী ক্যামিলাকেও।

প্রথামাফিক, ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এই অনুষ্ঠানের দায়িত্বে থাকবেন আর্চবিশপ অব ক্যান্টারবেরি। বাকিংহামের বিবৃতিতে জানানো হয়েছে, ঐতিহ্যের শিকড় বজায় রেখেও কী ভাবে ভবিষ্যতের দিকে তাকিয়ে নতুন রাজা তাঁর ভূমিকা পালন করবেন, তারই প্রতিফলন থাকবে সে দিনের অনুষ্ঠানে।

১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজ়াবেথের অভিষেকের অনুষ্ঠানের থেকে অনেকটাই ‘ছোট মাপের’ হবে চার্লসের অভিষেক-অনুষ্ঠান। রানির অভিষেকের অনুষ্ঠানে ছিলেন আট হাজার অতিথি। অনুষ্ঠান চলেছিল তিন ঘণ্টারও বেশি সময় ধরে। তবে ৬ মে দু’হাজারের বেশি অতিথি সমাগম হবে না। অনুষ্ঠানের দৈর্ঘ্যও এক ঘণ্টার মধ্যে বেঁধে দেওয়া হয়েছে।

প্রাসাদ সূত্রের খবর, ৭০ বছর আগে যে আড়ম্বরে রানি দ্বিতীয় এলিজ়াবেথের অভিষেক হয়েছিল, এখন সে ভাবে অনুষ্ঠান করলে নানা প্রশ্ন উঠতে পারে। সাত দশকে একটি রাষ্ট্র হিসেবে ব্রিটেন অনেক পাল্টে গিয়েছে। চার্লসের রাজ্যাভিষেকেও সেই পরিবর্তনের আভাস থাকা জরুরি। তা ছাড়া, অতিমারি-পরবর্তী এই সময়ে দেশের অনেকেই অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েছেন। এই অবস্থায় অতিরিক্ত জাঁক-জমক করে রাজ্যাভিষেক হলে নতুন রাজার সংবেদনশীলতা নিয়েও প্রশ্ন উঠতে পারে। তবে কাট-ছাঁট করা হলেও পরিপূর্ণ ঐতিহ্য মেনেই এই অনুষ্ঠান করা হবে বলে রাজপরিবারের ঘনিষ্ঠ সূত্রে জানানো হয়েছে।

অভিষেকের সময়ে রাজার কপালে, বুকে ও হাতে লাগানো হবে পবিত্র তেল। তার পরে তাঁর হাতে তুলে দেওয়া হবে সোনার গোলক বা অর্ব, যেটি সারা পৃথিবীতে খ্রিস্টধর্মের আধিপত্যের প্রতীক হিসেবে গণ্য করা হয়। তাঁকে পরানো হবে রাজ অঙ্গুরীয়, দেওয়া হবে রাজদণ্ড। তার পরে মাথায় পরিয়ে দেওয়া হবে রাজমুকুট। অভিষেকের দিন চার্লস পরবেন সেন্ট এডওয়ার্ডস ক্রাউন, যেটি ১৬৬১ সালে দ্বিতীয় চার্লসের জন্য তৈরি করা হয়েছিল।

কুইন কনসর্ট ক্যামিলারও সে দিন অভিষেক। তিনি পরবেন কোহিনুর বসানো সেই মুকুট, যেটি রানি দ্বিতীয় এলিজ়াবেথের মা পরতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

King Charles Buckingham Palace
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE