×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

১৮০ আসনের বিমানে ১২০ জন যাত্রী নিয়ে চালু হতে পারে আন্তর্জাতিক উড়ান

সংবাদ সংস্থা
লন্ডন/প্যারিস ১৫ এপ্রিল ২০২০ ১৩:২৯
'ভিজ এয়ারে'র উড়ান। ছবি- ফেসবুকের সৌজন্যে।

'ভিজ এয়ারে'র উড়ান। ছবি- ফেসবুকের সৌজন্যে।

এক-তৃতীয়াংশ আসন খালি রেখে ফের বিমান পরিষেবা শুরুর কথা ভাবছে কয়েকটি আন্তর্জাতিক উড়ান সংস্থা। করোনা সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলতে। যে উড়ানে যাত্রীদের জন্য ১৮০টি আসন রয়েছে, এর ফলে, সেই বিমানে ১২০ জনের বেশি যাত্রী উঠতে পারবেন না। ইউরোপের অন্যতম প্রধান উড়ান সংস্থা ‘ভিজ এয়ার’ এবং আন্তর্জাতিক উড়ান ব্যবসার নিয়ন্ত্রক সংস্থা আইএটিএ-র তরফে এ কথা জানানো হয়েছে।

ভিজ এয়ারের চিফ এগজিকিউটিভ অফিসার জোসেফ বারাদি এবং আইএটিএ-র সিইও আলেকজান্দ্রে দ্য জুনিয়াক বলেছেন, “সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলতে আমরা আন্তর্জাতিক উড়ানের দুই-তৃতীয়াংশ আসনে যাত্রী নেওয়ার কথা ভেবেছি। সে ক্ষেত্রে বিমানের দু’পাশের আসনগুলিতে মাঝের আসনটিতে কোনও যাত্রীকে বসতে দেওয়া হবে না। তার ফলে, ১৮০ আসনের উড়ানে ১২০ জনের বেশি যাত্রী ওঠানো যাবে না।”

তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। আইএটিএ-র সিইও জানিয়েছেন, এ ব্যাপারে বিভিন্ন আন্তর্জাতিক উড়ান সংস্থার সঙ্গে আলাপ, আলোচনা চলছে। কথা চলছে বিভিন্ন দেশের অসামরিক পরিবহণ মন্ত্রকের সঙ্গেও।

Advertisement

আরও পড়ুন- আর শুধু হুমকি নয়, 'হু'কে অর্থ সাহায্য বন্ধ করল আমেরিকা

আরও পড়ুন- কিছু ছাড় মিললেও, ৩ মে পর্যন্ত ঘরেই বন্দি গোটা দেশ

আইএটিএ-র তরফে বলা হয়েছে, এর ফলে, আন্তর্জাতিক উড়ান সংস্থাগুলিকে বড়সড় লোকসানের ধকল সইতে হবে। বিশেষ করে,যে দূর যাত্রার উড়ানগুলি অল্প জায়গায় থামে। তবে লকডাউন থেকে ধীরে ধীরে বেরিয়ে আসার পর আন্তর্জাতিক উড়ান পরিষেবা ফের শুরু হওয়ার ক্ষেত্রে এই পদক্ষেপের তেমন কোনও বিকল্পও এই মুহূর্তে ভাবা সম্ভব হচ্ছে না।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

Advertisement