Advertisement
০৮ মে ২০২৪
China

Covid-19: দ্রুত সংক্রমণ বাড়ছে চিনে, করোনা ঠেকাতে এ বার সাংহাই শহরে জারি হল লকডাউন

দ্বিতীয় ধাপে, সাংহাইয়ে মাঝ দিয়ে বয়ে চলা হুয়াংপু নদীর পশ্চিমে বিস্তীর্ণ ঘনবসতিপূর্ণ ডাউনটাউন এলাকায় শুরু হবে পাঁচ দিনের লকডাউন।

সাংহাই জুড়ে শুরু হয়েছে লকডাউন।

সাংহাই জুড়ে শুরু হয়েছে লকডাউন। ছবি: এএফপি

সংবাদ সংস্থা
সাংহাই শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ১০:০৫
Share: Save:

চিনের বিভিন্ন এলাকায় করোনা সংক্রমণ বাড়ছে সংখ্যা বাড়ছে দ্রুত হারে। গত দু’বছরে সে দেশে কখনও সে দেশে পরিস্থিতির এমন অবনতি হয়নি। ফলে প্রশ্ন উঠছে, শি চিনফিং সরকারের ‘কোভিড-শূন্য’ রণকৌশল নিয়ে। এই পরিস্থিতিতে রবিবার চিনের তৃতীয় বৃহত্তম শহর সাংহাইয়ের অর্ধেক অঞ্চল জুড়ে জারি করা হয়েছে প্রথম দফার লকডাউন।

অতিমারি-পর্বের গোড়া থেকেই ‘জিরো কোভিড’ নীতি নিয়ে চলা চিনের বেশির ভাগ শহরেই ইতিমধ্যেই করোনা সংক্রান্ত নানা বিধিনিষেধ জারি হয়েছে। সাংহাইয়ের স্থানীয় প্রশাসন রবিবার রাতে জানিয়েছে, শহর জুড়ে গণ পরীক্ষা শুরু হওয়ার সাংহাইয়ের অন্তর্গত পুডং আর্থিক জেলা এবং আশেপাশের অঞ্চলগুলি সোমবার থেকে শুক্রবার পর্যন্ত লকডাউন জারি থাকবে। দ্বিতীয় ধাপে, সাংহাইয়ে মাঝ দিয়ে বয়ে চলা হুয়াংপু নদীর পশ্চিমে বিস্তীর্ণ ঘনবসতিপূর্ণ ডাউনটাউন এলাকায় শুরু হবে পাঁচ দিনের লকডাউন।

প্রসঙ্গত, রবিবার সাংহাই শহরে মোট ৩,৫০০টি নতুন সংক্রমণের ঘটনা চিহ্নিত হয়েছে। এই পরিস্থিত সংক্রমণ ঠেকাতে আমেরিকার মোটরগাড়ি নির্মাতা সংস্থা টেসলা-সহ বিভিন্ন সংস্থার কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দু’সপ্তাহ আগেই উত্তর-পূর্ব চিনের জিনিন প্রদেশকে পুরোপুরি বিচ্ছিন্ন করার কথা ঘোষিত হয়েছিল। সেই থেকে সেখানকার ২ কোটি ৪০ লক্ষ বাসিন্দাকে কার্যত গৃহবন্দি। সেই প্রথম কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে চিনের কোনও প্রদেশ পুরোপুরি বিচ্ছিন্ন করা হল। ২০১৯-এর শেষ পর্বে হুবেই প্রদেশের রাজধানী উহানে করকোনাভাইরাসের অস্তিত্ব মেলার পরে প্রথম পুরো প্রদেশে লকডাউন জারি হয়েছিল। কিন্তু সংক্রমণ ঠেকাতে পুরো প্রদেশটিকে বিচ্ছিন্ন করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Coronavirus corona COVID-19 Shanghai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE