Advertisement
২৭ এপ্রিল ২০২৪
coronavirus

COVID-19: নোভাভ্যাক্স করোনার বিরুদ্ধে ৯০ শতাংশের বেশি কার্যকরী, দাবি আমেরিকার সংস্থার

করোনার বিরুদ্ধে এই টিকার কার্যকারিতার ফলাফলে উৎসাহিত হয়ে শীঘ্রই এর উৎপাদনের চিন্তা-ভাবনা শুরু করেছেন নোভাভ্যাক্স ইনকর্পোরেশন কর্তৃপক্ষ।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ২১:২৩
Share: Save:

করোনাভাইরাসের বিরুদ্ধে নোভাভ্যাক্স টিকা ৯০ শতাংশেরও বেশি কার্যকরী। সোমবার এমনটাই দাবি করল আমেরিকার ওই টিকা প্রস্তুতকারী সংস্থা নোভাভ্যাক্স ইনকর্পোরেশন। একটি বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, সম্প্রতি আমেরিকা এবং মেক্সিকো জুড়ে পরীক্ষার পর দেখা গিয়েছে যে নোভাভ্যাক্স ৯০.৪ শতাংশ কার্যকরী।

সোমবার ওই বিবৃতিতে নোভাভ্যাক্সের তরফে জানানো হয়েছে, ‘আমেরিকা এবং মেক্সিকোর ১১৯টি শহরে ২৯ হাজার ৯৬০ জনের মধ্যে নোভাভ্যাক্সের কার্যকারিতা এবং সুরক্ষার মূল্যায়নে একটি পরীক্ষা চালানো হয়। সেই পরীক্ষার তৃতীয় পর্যায়ে অংশগ্রহণকারীদের মধ্যে সমীক্ষায় প্রকাশ মাঝারি এবং প্রবল ভাবে আক্রান্তদের মধ্যে এই টিকা ১০০ শতাংশ এবং সব মিলিয়ে ৯০.৪ শতাংশ কার্যকরী।’

টিকার কার্যকারিতার ফলাফলে উৎসাহিত হয়ে শীঘ্রই এর উৎপাদনের চিন্তা-ভাবনা শুরু করেছেন নোভাভ্যাক্স ইনকর্পোরেশন কর্তৃপক্ষ। সংস্থার প্রেসিডেন্ট তথা চিফ এগ্‌জিকিউটিভ স্ট্যানলি সি ইরেক জানিয়েছেন, চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে টিকার ছাড়পত্রের জন্য আবেদন করবেন। ছাড়পত্র পেলে প্রতি মাসে ১০ কোটি এবং চলতি বছরের শেষে মাসে ১৫ কোটি টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে বলেও জানিয়েছে আমেরিকার মেরিল্যান্ডের ওই সংস্থাটি।

প্রসঙ্গত, ভারতে এই টিকা উৎপাদনের বরাত পেয়েছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই)। অন্যান্য় টিকার তুলনায় নোভাভ্যাক্সকে অতি শীতল তাপমাত্রায় রাখার প্রয়োজন নেই বলে জানিয়েছে আমেরিকার ওই সংস্থাটি। তাদের দাবি, ‘২ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় একে মজুত করা যায়। ফলে এর সরবরাহের জন্য বিশেষ বন্দোবস্ত করার প্রয়োজন নেই।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona coronavirus COVID-19 Vaccine Novavax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE