Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ব্রিটেন করোনা-মুক্ত হবে অগস্টেই, টিকাকরণ অভিযানের প্রাক্তন প্রধানের দাবি

সংবাদ সংস্থা
লন্ডন ০৮ মে ২০২১ ১০:২৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আগামী অগস্ট মাসের মধ্যেই ব্রিটেন করোনা-মুক্ত হবে বলে দাবি করল সে দেশের সরকার। ব্রিটেনে গণ টিকাকরণ কর্মসূচির দায়িত্বপ্রাপ্ত সংস্থা ‘ভ্যাকসিন টাস্ক ফোর্স’-এর সদ্য-প্রাক্তন প্রধান ক্লাইভ ডিক্স শুক্রবার এই দাবি করেছেন। তিনি জানিয়েছেন, করোনাভাইরাসের নতুন রূপগুলির প্রতিরোধী টিকা ব্যবহার করেই করোনা-মুক্ত হবে ব্রিটেন।

গত বছরের ডিসেম্বরের গোড়ায় ব্রিটেনে গণ টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল। সে সময় থেকেই ওই কর্মসূচির দায়িত্বে ছিলেন ক্লাইভ। গত সপ্তাহে তিনি পদত্যাগ করেন। শুক্রবার ক্লাইভ আশা প্রকাশ করেন, জুলাইয়ের শেষে ব্রিটেনের প্রতিটি ব্যক্তিকেই কমপক্ষে একটি টিকা দেওয়া সম্ভব হবে। আর করোনার সমস্ত রূপগুলি প্রতিরোধের ক্ষমতাসম্পন্ন টিকা দেওয়া চলতি বছরের শেষপর্ব থেকে শুরু হতে পারে বলেন তাঁর ইঙ্গিত। তিনি বলেন, ‘‘আমি বিশ্বাস করি, ২০২২ সালের গোড়া থেকে ফের নতুন করে গণ টিকাকরণ শুরু হবে।’’

রক্ত জমাট বাঁধার অভিযোগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকা কোভিশিল্ডের ব্যবহার ইতিমধ্যেই ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ডের মতো কিছু দেশ কোভিশিল্ড ব্যবহার স্থগিত রেখেছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)-ও ‘কিছু ক্ষেত্রে’ কোভিশিল্ড ব্যবহারে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে। এ প্রসঙ্গে ক্লাইভ জানান, সম্ভাব্য সমস্ত বিকল্প পথ খোলা রেখে, নিরাপদ ও কার্যকরী টিকার সাহায্যে ব্রিটেনবাসীকে কোভিড-মুক্ত করার কাজ চলছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement