Advertisement
২৬ এপ্রিল ২০২৪
China Covid 19

করোনা সংক্রমণ নিয়ে আসল তথ্য প্রকাশ করছে না চিন! চাঞ্চল্যকর দাবি করল হু

সে দেশের কোভিড পরিস্থিতি এখন অনেকটাই ‘নিয়ন্ত্রণে’ বলে দাবি করেছে চিন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনার প্রভাব কতটা পড়েছে, তা নিয়ে সঠিক তথ্য দিচ্ছে না বেজিং।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে দাবি করেছে চিন।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে দাবি করেছে চিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১১:১২
Share: Save:

করোনা পরিস্থিতি নিয়ে চিনের সমালোচনায় আবার সরব হল বিশ্ব স্বাস্থ্য সং‌স্থা (হু)। করোনার নতুন উপরূপের কারণে যে হারে সংক্রমণ বাড়ছে, সে নিয়ে সঠিক তথ্য প্রকাশ করছে না শি জিনপিংয়ের সরকার। এমনটাই দাবি করেছে হু।

গত বছরের শেষ থেকে চিনে নতুন করে সংক্রমণ মাথাচাড়া দিয়েছে। করোনার নতুন উপরূপ বিএফ.৭-এর দাপটে সে দেশে লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়ছে। হাসপাতালগুলিতে তিলধারণের জায়গা নেই। যা ঘিরে বিশ্বের অন্যান্য দেশেও উদ্বেগ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে দৈনিক কোভিড সংক্রমণের পরিসংখ্যান প্রকাশ বন্ধ রেখেছে বেজিং। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে হু। অবিলম্বে কোভিড পরিসংখ্যান প্রকাশ করার দাবি জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত বুধবার চিনের কমিউনিস্ট পার্টির মুখপত্রে দাবি করা হয়েছে যে, অতিমারি পরিস্থিতিতে বিজয়ের পথে দেশ। কিন্তু বিভিন্ন মহলে দাবি করা হয়েছে, সংক্রমণ ক্রমশ বাড়ছে। যদিও চিনে ‘সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর ওয়েবসাইটে দাবি করা হয়েছে, ৫ জানুয়ারির আগের ২ সপ্তাহে সে দেশে ২০ জনেরও কম মানুষের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার চিনের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, অতিমারি নিয়ে সে দেশ সর্বদা সঠিক সময়ে স্বচ্ছতার সঙ্গে তথ্য প্রকাশ করে। কোভিড পরিস্থিতি ‘নিয়ন্ত্রণে’ বলেও দাবি করা হয়েছে।

এই প্রেক্ষাপটে হু’র ইমার্জেন্সি ডিরেক্টর মাইকেল রায়ান জানিয়েছেন, চিনে বর্তমানে যে পরিসংখ্যান তুলে ধরা হচ্ছে, তা পর্যাপ্ত নয়। বিশেষত, হাসপাতালে কত সংখ্যক রোগী ভর্তি রয়েছে, আইসিইউতে কত জন রয়েছেন, কত মৃত্যু হয়েছে— এই পরিসংখ্যানগুলি যথাযথ ভাবে প্রকাশ করা হয়নি। হু প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেছেন, ‘‘চিনের কাছ থেকে আমরা বার বার জানতে চাইছি, তথ্য প্রকাশ করা হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Covid 19 COVID-19 corona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE