Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus in India

ভারতে হাজির ‘ক্র্যাকেন’, বিধি মানায় জোর মন্ত্রীর

গত ২৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি— এই সময়ে  বিদেশ থেকে আসা ১২৪ জন যাত্রীর শরীরে করোনা সংক্রমণের নমুনা পাওয়া গিয়েছে। যাঁদের মধ্যে এখন পর্যন্ত ৪০ জনের জিনোম সিকোয়েন্স করা হয়েছে।

ভারতে নমুনা পাওয়া গেল ওমিক্রনের উপশাখা এক্সবিবি.১.৫ -এর।

ভারতে নমুনা পাওয়া গেল ওমিক্রনের উপশাখা এক্সবিবি.১.৫ -এর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ০৬:৪৪
Share: Save:

আমেরিকায় বিপুল ভাবে সংক্রমণ ছড়িয়ে এ বার ভারতে নমুনা পাওয়া গেল ওমিক্রনের উপশাখা এক্সবিবি.১.৫ বা ক্র্যাকেন ভ্যারিয়েন্টের। সংক্রমণ ক্ষমতার প্রশ্নে এ যাবৎ করোনা প্রজাতির মধ্যে সব থেকে শক্তিশালী এটিই। যদিও দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে আজ ফের আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া।

সম্প্রতি চিনে সংক্রমণ বাড়ার পরেই দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলিতে আগত যাত্রীদের র‌্যান্ডম বা হঠাৎ পরীক্ষা শুরু করে কেন্দ্র। আজ স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি— এই সময়ে বিদেশ থেকে আসা ১২৪ জন যাত্রীর শরীরে করোনা সংক্রমণের নমুনা পাওয়া গিয়েছে। যাঁদের মধ্যে এখন পর্যন্ত ৪০ জনের জিনোম সিকোয়েন্স করা হয়েছে। তাঁদের মধ্যে ১৪ জনের শরীরে এক্সবিবি ও এক্সবিবি.১.৫ নমুনা পাওয়া গিয়েছে। এক জনের শরীরে বিএফ.৭.৪.১-এর নমুনাও পাওয়া গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রের মতে, এখন পর্যন্ত গুজরাত, রাজস্থান ও কর্নাটক মিলিয়ে পাঁচ জনের শরীরে এক্সবিবি.১.৫-এর নমুনা পাওয়া গিয়েছে। প্রথম নমুনাটি পাওয়া যায় ১৯ ডিসেম্বর আমেরিকা থেকে আসা জয়পুরের বাসিন্দার শরীরে।

তবে দেশবাসীকে এখনই এ নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে মন্তব্য করেন মনসুখ মাণ্ডবিয়া। তিনি বলেন, ‘‘অযথা ভয় পাওযার কিছু নেই। সরকার সব ধরনের পরিস্থিতি মোকাবিলা করতেপ্রস্তুত রয়েছে।’’ তবে একই সঙ্গে তিনি করোনা বিধি মেনে চলা ও দেশবাসীকে সতর্ক থাকার উপরে জোর দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in India COVID-19 Mansukh Mandaviya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE