Advertisement
১৪ জুলাই ২০২৪
Cyber Attack in USA

ক্যালিফর্নিয়া, টেক্সাস-সহ আমেরিকায় বহু হাসপাতালে সাইবার হানা, বিপর্যস্ত স্বাস্থ্য পরিষেবা

ক্যালিফর্নিয়ার এক বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ সংবাদমাধ্যমে জানিয়েছেন, হাসপাতালে কম্পিউটার ব্যবস্থা আচমকাই স্তব্ধ হয়ে যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৩:৩৪
Share: Save:

টেক্সাস, ক্যালিফর্নিয়া-সহ আমেরিকার বহু স্টেটে হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলিতে সাইবান হানায় শুক্রবার বিপর্যস্ত হয়ে পড়ে স্বাস্থ্য পরিষেবা। যার জেরে হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলির কম্পিউটার ব্যবস্থা পুরোপুরি স্তব্ধ হয়ে যায়। চরম ভোগান্তির শিকার হতে হয় রোগীদেরও। তড়িঘড়ি সাইবার বিশেষজ্ঞরা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করেন।

শুধু টেক্সাস বা ক্যালিফর্নিয়াই নয়, রোড আইল্যান্ড এবং পেনসিলেভেনিয়াতেও একই পরিস্থিতির শিকার হয় হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রগুলি। ক্যালিফর্নিয়ার এক বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ সংবাদমাধ্যমে জানিয়েছেন, হাসপাতালে কম্পিউটার ব্যবস্থা আচমকাই স্তব্ধ হয়ে যায়। সাইবার হানা হয়েছে এই আশঙ্কায় হাসপাতালের সার্ভার ব্যবস্থা কিছু ক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হয়।

আমেরিকান হসপিটাল অ্যাসোসিয়েশন-এর সাইবার নিরাপত্তা সংক্রান্ত জাতীয় উপদেষ্টা জন রিগি জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হতে এক সপ্তাহ সময় লাগতে পারে। আপাতত কম্পিউটার নয়, কাগজেকলমেই কাজ চালানোর পরামর্শও দেওয়া হয়েছে। হোয়াইট হাউসও এই সাইবার হানার বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে বলে জানিয়েছেন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন।

এই সাইবার হানার ফলে অস্ত্রোপচার, হাসপাতালের বহির্ভবিভাগ, ব্লাডব্যাঙ্ক-সহ একাধিক স্বাস্থ্য পরিষেবায় প্রভাব পড়েছে। তবে হাসপাতালের আপৎকালীন বিভাগগুলি চালু রাখা হয়েছে। শুক্রবার থেকে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও ব্যাপক প্রভাব পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Attack Hospitals USA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE