Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Cyber Attack

সাইবার হানায় স্তব্ধ আমেরিকার পাইপলাইন

আমেরিকার পূর্ব উপকূলে প্রয়োজনীয় মোট জ্বালানীর প্রায় অর্ধেক সরবরাহ করে এই সংস্থাটি।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১০ মে ২০২১ ০৪:৫১
Share: Save:

সাইবার হানায় থমকে গেল আমেরিকার অন্যতম গুরুত্বপূর্ণ পাইপলাইন সংস্থা কলোনিয়াল পাইপলাইনের সমস্ত নেটওয়ার্ক। আমেরিকার পূর্ব উপকূলে প্রয়োজনীয় মোট জ্বালানীর প্রায় অর্ধেক সরবরাহ করে এই সংস্থাটি। গোয়েন্দাদের আশঙ্কা, অর্থ আদায়ের উদ্দেশেই পরিকল্পনামাফিক শুক্রবার এই সাইবার হামলা চালানো হয়েছে। হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছেন, শনিবার সকালেই বিষয়টি প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়। সংস্থাটি যাতে দ্রুত সমস্যা মিটিয়ে জ্বালানীর জোগান অব্যাহত রাখতে পারে, সেই বিষয়েও সচেষ্ট প্রশসান।

কলোনিয়াল পাইপলাইন প্রতিদিন ২৫ লক্ষ ব্যারেল গ্যাসোলিন, ডিজ়েল, জেট ফুয়েল এবং অন্যান্য শক্তিসম্পদ সরবরাহ করে ৫,৫০০ মাইল পাইপলাইনের মাধ্যমে। । সংস্থাটি জানিয়েছে, শুক্রবারের ঘটনায় সাময়িক ভাবে জ্বালানী সরবরাহ প্রক্রিয়া ব্যাহত হয়। প্রযুক্তিগত প্রক্রিয়াতেও প্রভাব পড়েছে।

এই ঘটনার তদন্ত প্রক্রিয়া এখনও প্রাথমিক পর্যায়ে। প্রশাসনের এক প্রাক্তন আধিকারিক এবং দু’টি শিল্প সংস্থা সূত্রের খবর, এই হামলার সঙ্গে জড়িত হ্যাকাররা অপরাধ জগতের সঙ্গে যুক্ত। এর পিছনে ‘ডার্কসাইড’-এর হাত রয়েছে কি না, তা-ও খতিয়ে দেখছেন তদন্তকারীরা। সংস্থার তরফে অবশ্য সাইবার নিরাপত্তা বিষয়ক একটি ফার্মকে তদন্তে যুক্ত করা হয়েছে। এফবিআই জানিয়েছে, পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে। তবে এই হামলার পিছনে কারা রয়েছে, তা এখনও স্পষ্ট নয়। এই হামলায় আমেরিকার শক্তিসম্পদ পরিকাঠামো হ্যাকাররা কী ভাবে উন্মুক্ত করে দিয়েছে, তা নিয়েও চিন্তিত প্রশাসন।

শুক্রবার হামলার পরেই সাময়িক ভাবে কাজকর্ম বন্ধ রাখে সংস্থাটি। এর পাশাপাশি সংস্থাটি জানিয়েছে, কী ভাবে এমনটা ঘটল এবং ভবিষ্যতে কোন পদ্ধতিতে এর পুনরাবৃত্তি এড়ানো যায়, তা খতিয়ে দেখা হচ্ছে। বেশ কিছু ক্ষণ জ্বালানী সরবরাহ থমকে যাওয়ায় গ্যাসোলিন পাম্পগুলিতে মূল্যবৃদ্ধির আশঙ্কা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE