×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

আন্তর্জাতিক

নিত্য ব্যবহারের জিনিস, কিন্তু দাম শুনলে চমকে উঠবেন!

নিজস্ব প্রতিবেদন
১৭ জুলাই ২০১৮ ১৪:২১
মোবাইলের দাম প্রায় আড়াই কোটি টাকা! ১ গ্রাম চা-পাতার দাম নাকি ৯০ হাজার টাকার কাছাকাছি! এমনই নিত্য ব্যবহার্য কিছু জিনিসপত্র আছে, যার দাম শুনলে চক্ষু চড়কগাছ হতে বাধ্য যে কারও। জেনে নেওয়া যাক, সে রকমই কিছু জিনিসের দাম। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিশ্বের সব চেয়ে দামি চা-পাতার নাম ডা হং পাও। চিনের ফুজিয়ান প্রদেশে পাওয়া যায় এই বিশেষ ধরনের চা। ১ গ্রামের দাম প্রায় ৯০ হাজার টাকা। বিশ্বে এই বিশেষ ধরনের চা-গাছ খুব কম সংখ্যাতেই আছে। তাই এর দাম আকাশছোঁয়া।
Advertisement
টয়লেট পেপারের দাম প্রায় ১ হাজার টাকা। কানাডার কাঠের মণ্ড আর জাপানের স্বচ্ছ জলের সংমিশ্রণে তৈরি হয় হানেবিশো পেপার। আর তাই এই টয়লেট পেপারের দাম এত বেশি।

প্রতি কিলোগ্রাম কফির মূল্য ২০-২৫ হাজার টাকার কাছাকাছি। এশিয়ান পাম সিভেট নামে এক বিশেষ প্রজাতির বিড়াল কফি চেরি খাওয়ার পর ওদের মল থেকে তৈরি হয় সিভেট কফি। মূলত ইউরোপের লোকেরা বিশেষ ধরনের এই কফি পান করে থাকেন।
Advertisement
বিশ্বের সবচেয়ে দামি মোবাইল ফোন সংস্থা ভেরটু। আর ভেরটুর সব চেয়ে দামি মডেল সিগনেচার কোবরা। এই মডেলের দাম প্রায় ২ কোটি ৩০ লক্ষ টাকা। মূলত সাপের মতো অদ্ভুত ডিজাইনের কারণেই এই মডেলের এত দাম।

পিৎজার দাম ১ লক্ষ ৭৫ হাজার টাকার কাছে। এমনটা আগে শুনেছেন কখনও? ব্ল্যাক স্কুইড ইঙ্ক, ব্রিটেনের এক বিশেষ ধরনের চিজ, এবং আরও নানান দেশের বিভিন্ন জিনিস দিয়ে তৈরি হয় এই পিৎজা।

জলের বোতলের দাম যে ৬৫ লক্ষ টাকা, এমনটা আগে কখনও শুনেছেন? বিশেষ ধরনের এই বোতলের নাম ‘বেভারলি হিলস্ নাইনটি এইচ টু ও’। মূলত হিরের কারুকার্য থাকে বলেই এই জলের বোতল এত খরচসাপেক্ষ।

রেইন্যাস্ট লাক্সারি টুথব্রাশ বিশ্বে সবচেয়ে ব্যয়বহুল টুথ ব্রাশ। এই টুথ ব্রাশের দাম প্রায় আড়াই লক্ষ টাকা। বিশেষ এই ব্রাশে অ্যান্টি ব্যাকটিরিয়া আবরণ থাকার কারণেই এর দাম এত বেশি।

বিশেষ এক ধরনের সাবান পাওয়া যায় কাতারে। সেই সাবানের দাম প্রায় ১ লক্ষ ৮১ হাজার ১৭৫ টাকা। লেবাননের ব্যবসায়ীরা তৈরি করেন এই সাবান। সোনার গুঁড়ো, হিরে, মধু আর অলিভ অয়েল দিয়ে তৈরি হয় ‘কাতার রয়্যাল সোপ’। 

কাসা জি নামের এক বিশেষ ধরনের ইয়ার বাড রয়েছে। যে ইয়ার বাডের দাম শুনলে চমকে উঠবেন যে কেউ। একজোড়া ইয়ার বাডের একটির দাম প্রায় ৩ লক্ষ ৪০ হাজার টাকার কাছাকাছি।