Advertisement
১৩ জুলাই ২০২৪
Bird Flying Under Water

আকাশে নয়, জলের নীচে ‘উড়ছে’ পাখি! ভিডিয়ো দেখে নিজের চোখকে বিশ্বাস হবে না

ভিডিয়োতে দেখা যাচ্ছে, বহমান স্বচ্ছ জল। সম্ভবত কোনও পাহাড়ি নদীর। অগভীর। জল এতটাই স্বচ্ছ যে নীচে পাথরগুলিও দেখা যাচ্ছে।

bird flying under water

জলের নীচ দিয়ে পাখির ‘ওড়ার’ দৃশ্য প্রকাশ্যে এসেছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ১৪:০৫
Share: Save:

আকাশে তো অনেক পাখি উড়তে দেখেছেন। কিন্তু কখনও দেখেছেন জলের নীচ দিয়েও পাখি উড়ছে? বা কস্মিনকালেও এমন ঘটনার কথা শুনেছেন? গল্পের গরু গাছে ওঠার মতো বিষয়টি মনে হলেও বাস্তবে কিন্তু এমন দৃশ্যই ধরা পড়েছে। যা দেখে নিজের চোখকে বিশ্বাস করতেও কষ্ট হবে।

সম্প্রতি এই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। ভিডিয়োটি ‘র‌্যাপটরহার্ট’ নামে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করা হয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, বহমান স্বচ্ছ জল। সম্ভবত কোনও পাহাড়ি নদীর। অগভীর। জল এতটাই স্বচ্ছ যে নীচে পাথরগুলিও দেখা যাচ্ছে। হঠাৎ সেই জলের স্রোতের বিপরীতে কিছু একটা সাঁতরে এগিয়ে আসতে দেখা গেল। ডানা দিয়ে জল কেটে সেটি এগিয়ে যাচ্ছিল। দেখা গেল, সেটি একটি পাখি! জলের নীচে ডানা মেলে সেটি এগিয়ে যাচ্ছিল। দেখে মনে হবে জলের নীচে ‘উড়ছে’ পাখিটি। এক বার ডুব দিচ্ছে, খাবার মুখে নিয়ে আবার ভেসে উঠেছে। ভিডিয়োটি দেখে তাজ্জব হয়ে গিয়েছেন নেটাগরিকরা।

পানকৌড়িকে ডুব দিয়ে মাছ ধরতে দেখা যায়। মাছরাঙা বা বক জলে ছোঁ মেরে মাছ ধরে। কিন্তু এই ধরনের পাখিকে জলের নীচে সাঁতরানো বা ‘ওড়ার’ দৃশ্য খুব একটা প্রকাশ্যে আসেনি। বেশ কয়েকটি সাংবাদমাধ্যমের প্রতিবেদন দাবি করা হয়েছে, পাখিটিকে ‘আমেরিকান ডিপার’ বলা হয়। আমেরিকাতেই এই পাখি দেখা যায়। ‘অলঅ্যাবাউটবার্ডস’-এর মতে, আমেরিকান ডিপার জলের নীচ দিয়ে দ্রুতগতিতে চলতে পারে। মধ্য এবং উত্তর-পশ্চিম আমেরিকার পাহাড়ি এলাকায় এই পাখি দেখা যায়। এক ইনস্টাগ্রাম গ্রাহক রসিকতা করে বলেছেন, “আসলে এটা এক ধরনের মাছ। ভুল করে পাখি হয়ে গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Bird
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE