Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Trump

Trump: মামলায় সাক্ষ্য দিতে হবে ট্রাম্পদের: কোর্ট

আরও এক বার বেকায়দায় ডোনাল্ড ট্রাম্প ও তাঁর পরিবার। জালিয়াতি সংক্রান্ত একটি মামলায় ট্রাম্প এবং তাঁর পরিবারের সদস্যদের সাক্ষ্য দিতে হতে পারে।

ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৫১
Share: Save:

আরও এক বার বেকায়দায় ডোনাল্ড ট্রাম্প ও তাঁর পরিবার। প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্টের পারিবারিক ব্যবসায় জালিয়াতির অভিযোগ উঠেছে একাধিক বার। এ বার সে রকমই একটি মামলার তদন্তে ডোনাল্ড ট্রাম্প, তাঁর বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র এবং ট্রাম্প-কন্যা ইভাঙ্কা ট্রাম্পকে সাক্ষ্য দিতে হবে বলে জানাল আমেরিকার এক আদালত।

গত জানুয়ারি মাসে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস জানিয়েছিলেন, তদন্তে তিনি দেখেছেন ট্রাম্পের সংস্থা ঋণ পাওয়ার ক্ষেত্রে কোনও সম্পত্তির অতিরিক্ত মূল্য দেখিয়েছে আবার সেই সম্পত্তিরই দাম কম দেখিয়ে আয়করে ছাড় পেয়েছে। আর এটা শুধু কোনও একটি ক্ষেত্রে নয়, একাধিক বার ট্রাম্পের সংস্থার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ উঠেছে। একাধিক বার ট্রাম্প পরিবার সেই তদন্ত বন্ধ করার চেষ্টা করেছে বলেও অভিযোগ। গত কাল আদালতে বেশ কয়েক ঘণ্টা বাদানুবাদের পরে বিচারক প্রাক্তন প্রেসিডন্ট ও তাঁর সন্তানদের সাক্ষ্য দেওয়ার রায় দেন।

এই রায়ের পর পরই ডোনাল্ড ট্রাম্পের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এই রায়ের বিরুদ্ধে তিনি অবশ্যই উচ্চতর আদালতে আবেদন জানাবেন বলে বিশেষজ্ঞদের মত। পারিবারিক ব্যবসার ক্ষেত্রে বারবার তাঁর বিরুদ্ধে এই ধরনের জালিয়াতির অভিযোগ ওঠায় ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে ট্রাম্পের নাম লেখানো মুশকিল হবে বলেই মনে করা হচ্ছে।

ট্রাম্পের আইনজীবী তাঁর মক্কেলদের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা মেটানোর অভিযোগ তুলেছেন, যা বিচারক খারিজ করে দেন। আগামী ২১ দিনের মধ্যে ট্রাম্প-সহ তাঁর সন্তানদের নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেলের অফিসে গিয়ে সাক্ষ্য দিতে হবে বলে জানানো হয়েছে।

গত ডিসেম্বরেই এই জালিয়াতি মামলায় ট্রাম্প ও তাঁর দুই সন্তানকে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন জেমস। সেই নির্দেশের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হন ট্রাম্পেরা। গত কাল আদালত ট্রাম্পদের আর্জি খারিজ করে জেমসের রায়ই বহাল রেখেছ‌েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Trump Donald Trump
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE