Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Donald Trump

দু’বছর পর ফেসবুক অ্যাকাউন্ট ফিরিয়ে দিল মেটা, নির্বাচনে নামার আগে স্বস্তিতে ট্রাম্প

২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হওয়ার পর ট্রাম্পের উগ্র সমর্থকরা ক্যাপিটল হিলে ঢুকে ভাঙচুর চালিয়েছিলেন। তারপরই তাঁর ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নেয় মেটা।

 নির্বাচনে নামার আগে স্বস্তিতে ডোনাল্ড ট্রাম্প।

নির্বাচনে নামার আগে স্বস্তিতে ডোনাল্ড ট্রাম্প। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২০
Share: Save:

বহু বিতর্ক এবং টালবাহানার পরে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট ফিরিয়ে দিল ‘মেটা’। একই সঙ্গে ফিরিয়ে দেওয়া হয়েছে তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটিও। বৃহস্পতিবার মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন একটি বিবৃতি প্রকাশ করে এই খবরের সত্যতা স্বীকার করেছেন।

২০২১ সালের ৬ জানুয়ারি দেশের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হওয়ার পর ট্রাম্পের উগ্র সমর্থকরা ক্যাপিটল হিলে ঢুকে ভাঙচুর চালিয়েছিলেন। তারপরই তাঁর ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট সংস্থা। নির্বাচনী প্রচারে মিথ্যা এবং প্ররোচনামূলক বক্তব্য রাখার অভিযোগে প্রাক্তন প্রেসিডেন্টের টুইটার অ্যাকাউন্ট আগেই বন্ধ করা হয়েছিল।

গত জানুয়ারি মাসেই ফেসবুকের পরিচালক সংস্থা মেটা জানিয়েছিল ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া হবে। বৃহস্পতিবার সেই সিদ্ধান্তেই আনুষ্ঠানিক সিলমোহর পড়ল। তবে অ্যাকাউন্ট ফিরে পেলেও বিতর্কিত প্রেসিডেন্টকে আগাম সতর্কও করে দিয়েছে মার্ক জ়াকারবার্গের সংস্থা। সংস্থার বিধি লঙ্ঘন করলে আবারও তার ফেসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হতে পারে। জানুয়ারি মাসের হিসাবে ফেসবুকে ট্রাম্পের ৩ কোটি ৪০ লক্ষ ফলোয়ার আছেন, ইনস্টাগ্রামে ২ কোটি ৩ লক্ষ। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের হয়ে আবার নির্বাচনী ময়দানে নামার প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প। ভোটারদের সঙ্গে নিবিড় সংযোগস্থাপনের জন্য এবং নির্বাচনী খরচ তোলার জন্য ফেসবুক ব্যবহারে আপাতত তাঁর আর কোনও বাধা রইল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE