Advertisement
০২ মে ২০২৪
Earthquake in Nepal

রবিবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল! ৬.১ মাত্রার কম্পন কাঠমান্ডুতে

‘ন্যাশনাল আর্থকোয়েক মনিটরিং অ্যান্ড রিসার্চ সেন্টার’ জানিয়েছে, সকাল ৭টা ৩৯ মিনিটে কয়েক মুহূর্তের জন্য কেঁপে কাঠমান্ডুর বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.১।

Earthquake hits Nepal on Sunday Morning

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কাঠমান্ডু শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ০৮:৪৩
Share: Save:

রবিবার সকালে কেঁপে উঠল ভারতের প্রতিবেশী নেপালের রাজধানী কাঠমান্ডু। ‘ন্যাশনাল আর্থকোয়েক মনিটরিং অ্যান্ড রিসার্চ সেন্টার’ জানিয়েছে, সকাল ৭টা ৩৯ মিনিটে কয়েক মুহূর্তের জন্য কেঁপে কাঠমান্ডুর বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.১। নেপালের ধাদিং জেলা এই ভূমিকম্পের কেন্দ্রস্থল বলে ‘ন্যাশনাল আর্থকোয়েক মনিটরিং অ্যান্ড রিসার্চ সেন্টার’ সূত্রে খবর। নেপালের বাগমতি এবং গন্ডাকি প্রদেশের অন্যান্য জেলাতেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। কম্পনের কারণে হতাহতের খবর নেই। সে ভাবে কোনও ক্ষয়ক্ষতির খবরও এখন পর্যন্ত পাওয়া যায়নি।

প্রায়ই ভূমিকম্পের কবলে পড়তে হয় নেপালকে। তিব্বতীয় এবং ভারতীয় টেকটোনিক প্লেটের উপর অবস্থিত হওয়ায় এই দেশ সারা বছরই ভূমিকম্পের ঝুঁকির মুখে থাকে।

সরকারি নথি অনুযায়ী, নেপাল বিশ্বের ১১তম ভূমিকম্পপ্রবণ দেশ। ২০১৫ সালে রিখটার স্কেলে ৭.৮ মাত্রার ভূমিকম্প নেপালে আঘাত হেনে। সেই ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। প্রায় ন’হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

গত ৩ অক্টোবরও ভূমিকম্প হয়েছিল নেপালে। পর পর চারটি ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। যার প্রভাব পড়েছিল দিল্লি, এনসিআরের পাশাপাশি উত্তরপ্রদেশের লখনউ, হাপুর, আমরোহাতে। কম্পন অনুভূত হয়েছিল উত্তরাখণ্ডের কিছু কিছু অংশ, চণ্ডীগড়, জয়পুরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Nepal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE