Advertisement
১১ মে ২০২৪
Earthquake in Solomon Islands

ভূমিকম্পের তীব্রতা ৭.০, কেঁপে উঠল সলোমন দ্বীপপুঞ্জ, আগাম সতর্কতায় বাঁচল বহু প্রাণ

হতাহতের খবর না থাকলেও, কম্পনের তীব্রতা দেখে এই ভূমিকম্পকে বেশ শক্তিশালী বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। প্রত্যক্ষদর্শীদের দাবি, কম্পনের সময় প্রবল জোরে নড়ে ওঠে বিভিন্ন বাড়ি।

রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.০।

রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.০। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
সলোমন আইল্যান্ড শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১০:৩১
Share: Save:

ভারতীয় সময়ে মঙ্গলবার সকালে ভূমিকম্পের ফলে কেঁপে উঠল সলোমন দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.০। কয়েক সেকেন্ডের জন্য এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা দেখে একে একটি শক্তিশালী ভূমিকম্প হিসাবেই দেখছেন বিশেষজ্ঞরা। প্রত্যক্ষদর্শীদের দাবি, কম্পন অনুভূত হওয়ার পর পরই নড়ে ওঠে বিভিন্ন বাড়ি। উপর থেকে মাটিতে পড়ে যায় একাধিক জিনিসপত্র। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

রাজধানীর হেরিটেজ পার্ক হোটেলও এই ভূমিকম্পের ফলে ক্ষতির মুখে পড়েছে বলে জানা গিয়েছে।

আগে থেকেই সলোমন উপকূলের ৩০০ কিলোমিটারের মধ্যে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল।

প্রসঙ্গত, সোমবার সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.৬। কয়েক সেকেন্ডের এই ভূমিকম্পেই কমপক্ষে ১৬২ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ৭০০ জনেরও বেশি মানুষ। সংবাদ সংস্থা সূত্রে খবর, কম্পনের উৎসস্থল পশ্চিম জাভার সিয়ানজুরে। কম্পনের আতঙ্কে ঘর ছেড়ে বেড়িয়ে আসেন বহু মানুষ। খালি করে দেওয়া হয় অফিস। ভূমিকম্পে কয়েকশো বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Indonesia Earthquake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE