Advertisement
০৪ মে ২০২৪
earthquake

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯

ইউরোপিয়ান মেডিটেরেনিয়ান সিসমোলজিকাল সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯ ম্যাগনিচ্যুড। যা বেশ বড় মাপের বলেই মনে করা হচ্ছে। 

এই মাত্রার ভূমিকম্পে বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকে। তবে ইন্দোনেশিয়ার পরিস্থিতি কী, তা জানা যায়নি এখনও।

এই মাত্রার ভূমিকম্পে বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকে। তবে ইন্দোনেশিয়ার পরিস্থিতি কী, তা জানা যায়নি এখনও। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ২০:৩৯
Share: Save:

বড় মাপের ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। সুমাত্রার দক্ষিণ-পশ্চিমে শুক্রবার ভারতীয় সময় সন্ধ্য়া সাড়ে ৮টা নাগাদ ওই কম্পন অনুভূত হয়। ইউরোপিয়ান মেডিটেরেনিয়ান সিসমোলজিকাল সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯। যা বেশ বড় মাপের বলেই মনে করা হচ্ছে।

সংবাদ সংস্থা রয়টার্স এই তথ্য দিয়েছে। তবে সুমাত্রায় কোনও ক্ষয়ক্ষতির খবর প্রকাশ্য়ে আসেনি এখনও। সংবাদ সংস্থা সূত্রে খবর, ভূমিকম্পের কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। সুমাত্রার বেঙ্গকুলু থেকে ২১২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। সাধারণত বড় কম্পাঙ্কের ভূমিকম্পের কেন্দ্র ভূপৃষ্ঠের যত উপরে হয়, ক্ষয়ক্ষতির সম্ভাবনা ততই বাড়ে। এক্ষেত্রেও যেহেতু ভূমিকম্পের কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে শুধুমাত্র ১০ কিলোমিটার গভীরে, তাই বড় মাপের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

(এই খবরটি সবেমাত্র দেওয়া হয়েছে। বিস্তারিত খবরটি কিছু ক্ষণের মধ্যেই আসছে। অপেক্ষা করুন।পাতাটি কিছু ক্ষণ পর পর রিফ্রেশ করুন। আপডেটেড খবরটি আপনি দেখতে পাবেন।অতি দ্রুততার সঙ্গে আপনার কাছে খবর পৌঁছে দেওয়ার সময়েও আমরা খবরের সত্যাসত্য সম্পর্কে সচেতন। সেই জন্যই যে কোনও ‘খবর’ পাওয়ার পর, তার সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই আমরা তা প্রকাশ করি। ফেক নিউজ বা ভুয়ো খবরের রমরমার সময়ে এটা আরও বেশি জরুরি হয়ে উঠেছে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Indonesia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE