×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

ওবামার বাণে বিদ্ধ ট্রাম্পের পাশে মেলানিয়া

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৯ অক্টোবর ২০২০ ০৪:১৯
ছবি: এএফপি।

ছবি: এএফপি।

স্লগ ওভারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হয়ে এ বার ব্যাট করতে নামলেন খোদ ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। স্বামীকে ‘ফাইটার’ বলে উল্লেখ করেই গত কাল পেনসিলভ্যানিয়ার এক সমাবেশে মেলানিয়া বলেন, ‘‘ডোনাল্ড এক জন সত্যিকারের যোদ্ধা। দেশকে অসম্ভব ভালবাসেন আর সে জন্যই রোজ আপনাদের জন্য লড়ে চলেছেন।’’ একই দিনে আবার ট্রাম্প শিবিরের অস্বস্তি খানিক বাড়িয়ে দিলেন প্রাক্তন আমেরিকান প্রসিডেন্ট বারাক ওবামা। কোভিড-মোকাবিলায় ট্রাম্প প্রশাসনের ব্যর্থতাকেই ফের একহাত নিয়ে ফ্লরিডার ওরল্যান্ডো শহরের এক জনসভায় ওবামা বলেন, ‘‘দেশের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদমাধ্যমে যা লেখালিখি হচ্ছে, তাতে গাত্রদাহ হচ্ছে প্রেসিডেন্টের। কিন্তু এটাই বাস্তব। গুরুত্ব দিয়ে গোড়া থেকেই যথাযথ পদক্ষেপ করা হলে, আজ ছবিটা এত খারাপ হত না।’’ হোয়াইট হাউসকে সংক্রমণের ‘হট জ়োন’ বানানোর জন্যও বর্তমানকেই কাঠগড়ায় তুললেন প্রাক্তন।

দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের জন্য প্রচারে নেমে কয়েক দিন ধরেই ফ্লরিডায় একের পরে এক নির্বাচনী সভা, বৈঠক করছেন ওবামা। সে দিক থেকে ট্রাম্প-ঘরণীর ভোটের মাঠে নামাটা একপ্রকার আকস্মিকই। যদিও অগস্টে রিপাবলিকাদের মনোনয়ন কনভেনশনে মেলানিয়ার বক্তৃতা অনেকেরই নজর কেড়েছিল। এ বার তা হলে এত দেরী করে কেন নামলেন প্রচারে। সূত্রের খবর, গত সপ্তাহ থেকেই প্রচারে নামার কথা ছিল ফার্স্ট লেডির। কিন্তু কোভিড-পরবর্তী অসুস্থতা কিছুটা ভোগাচ্ছিল তাঁকে।

কাল বক্তৃতার শুরুতেই করোনায় মৃতদের পরিবারকে সমবেদনা জানান মেলানিয়া। বলেন, ‘‘এই লড়াইয়ে আমরা সব সময় আপনাদের পাশে আছি। এই লড়াই আমরা জিতবই।’’ আর তার পরেই সরাসরি ট্রাম্পের হয়ে প্রচার শুরু করে দেন তিনি।

Advertisement

প্রার্থী কারা

•রিপাবলিকান দলের প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকায় এক জন মোট আট বছরের জন্য প্রেসিডেন্ট হতে পারেন

•দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স-ই

•ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী বারাক ওবামার
আমলের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জোসেফ বাইডেন

•তাঁর পছন্দের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

•লিবার্টেরিয়ান দলের প্রার্থী জো জোর্গেনসেন ও স্পাইক কোহেন

•গ্রিন পার্টির প্রার্থী হাউই হকিন্স এবং অ্যাঞ্জেলা ওয়াকার

•তা ছাড়া, আরও পাঁচ জোড়া নির্দল প্রার্থী

•মোট ১৮ জন প্রার্থীর মধ্যে ৬ জন মহিলা, ৩ জন ভারতীয় বংশোদ্ভূত

ভোট কখন

•পোস্টাল ব্যালট ও আর্লি ব্যালটের মাধ্যমে ইতিমধ্যেই রেকর্ড সংখ্যক ৭ কোটি মানুষ ভোট দিয়ে দিয়েছেন

•সে দিন ভোট দেওয়া শুরু হবে সকাল ৬টায়। কিছু প্রদেশে ভোর ৫টায়। চলবে রাত ৯টা পর্যন্ত

ফল প্রকাশ

•সাধারণত ভোটের পরের দিনই বোঝা যায়, কে জিতছেন। কিন্তু এ বার অতিমারির দাপটে প্রচুর মানুষ পোস্টাল ও আর্লি ব্যালটের পথ বেছে নিয়েছেন। পোস্টাল ব্যালটের গণনা শুরু ৫ নভেম্বর থেকে। চলতে পারে ১০ ডিসেম্বর পর্যন্ত

আর ওবামা যেন এখান থেকেই বিঁধতে শুরু করলেন ট্রাম্পকে। তাঁরা যে করোনা-পরিস্থিতি সামলাতে ব্যর্থ এবং ভ্যাকসিন ছাড়া গতি নেই— দু’দিন আগেই কার্যত তা স্বীকার করে নিয়েছিলেন হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মেডস। তাঁকে উদ্ধৃত করেই ট্রাম্প প্রশাসনকে কোণঠাসা করেন ওবামা। শুধু করোনা পরিস্থিতি নয়, বিচারপতি নিয়োগ থেকে শুরু করে বর্ণবিদ্বেষ-সহ একাধিক বিষয়ে সরব হন প্রাক্তন প্রেসিডেন্ট। এর মধ্যে আবার গত কালই কিছু সময়ে জন্য হ্যাক হয়ে যায় ট্রাম্পের প্রচার-সাইট।

Advertisement