Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Elon Musk-PM Narendra Modi

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে ভারতে আসছেন ইলন মাস্ক, টেসলা নিয়ে আলোচনা সারতে কি?

গত মাসেই নতুন বৈদ্যুতিক গাড়ির নীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক। সেই নীতিতে বলা হয়েছে, কোনও সংস্থা বিদেশ থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি করলে শুল্কে আপাতত ছাড় পাবে।

২০২৩-এ আমেরিকায় ইলন মাস্কের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২০২৩-এ আমেরিকায় ইলন মাস্কের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ০০:৪১
Share: Save:

ভারতে আসছেন আমেরিকার ধনকুবের ইলন মাস্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করবেন তিনি। চলতি মাসের শেষের দিকে ভারতে আসার কথা রয়েছে মাস্কের। বুধবার নিজের এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডলে মাস্ক লিখেছেন, “ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে রয়েছি।” মাস্কের এই ঘোষণার পরেই জল্পনা তৈরি হয়েছে, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরেই কি ভারতের মাটিতে বিনিয়োগের কথা ঘোষণা করবেন তিনি?

গত মাসেই নতুন বৈদ্যুতিক গাড়ির নীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক। সেই নীতিতে বলা হয়েছে, কোনও সংস্থা বিদেশ থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি করলে শুল্কে আপাতত ছাড় পাবে। তবে তিন বছরের মধ্যে এ দেশে ন্যূনতম ৫০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় ৪১৫০ কোটি টাকা) লগ্নিতে কারখানা গড়া-সহ একগুচ্ছ শর্ত মানতে হবে। এখন এ দেশে এমন গাড়ি আমদানি করলে ৭০-১০০ শতাংশ শুল্ক বসে। নয়া নীতিতে পাঁচ বছরের জন্য তা কমে হবে ১৫ শতাংশ। তবে কম শুল্কে ৩৫,০০০ ডলার বা তার বেশি দামি (গাড়ির দাম, বিমা, পরিবহণ খরচ ধরে) গাড়ি বছরে সর্বাধিক ৮০০০টি আনা যাবে (মোট ৪০,০০০টি)। সংস্থাটিকে লগ্নির পাশাপাশি পাঁচ বছরের মধ্যে এ দেশে কারখানায় উৎপাদন চালু করতে হবে। সংশ্লিষ্ট মহল বলছে, মাস্ক এই সুবিধাই চেয়েছিলেন। এ বার কেন্দ্র-টেসলার জট খুলতে পারে।

কেন্দ্র বৈদ্যুতিক গাড়ি আমদানিতে শুল্ক ছাড় দেওয়ার আগে মাস্কের কাছ থেকে লগ্নির প্রতিশ্রুতি চাইছিল। অন্য দিকে মাস্ক বলেছিলেন, আমদানিতে শুল্ক ছাড় দেওয়ার পাশাপাশি টেসলার গাড়ি বিক্রি এবং পরিষেবা দেওয়ার অনুমতি না দেওয়া পর্যন্ত তার পণ্য তৈরি করবে না। তিনি এ-ও বলেছিলেন যে, আমদানিতে শুল্ক যে কোনও বড় দেশের তুলনায় সবচেয়ে বেশি ভারতেই। মাস্ক-মোদী সাক্ষাতের পরেই কি আসতে চলেছে সুখবর? সেই দিকেই থাকবে নজর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Elon Musk PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE