×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

টিকার ২টি ডোজ নেওয়া পর্যটকদের ঢোকার অনুমতি দিতে চলেছে ইউরোপীয় ইউনিয়ন

সংবাদ সংস্থা
প্যারিস ০৪ মে ২০২১ ১৭:৪৩
- ফাইল ছবি।

- ফাইল ছবি।

প্রায় এক বছর পুরোপুরি বন্ধ রাখার পর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর দেশগুলি এ বার বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিতে চলেছে। জুনের শেষ থেকে। ইইউ-এর একটি বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

তবে যে কোনও বিদেশি পর্যটকের জন্য সীমান্ত খুলছে না ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। যে সব বিদেশি নাগরিক কোভিড টিকার ২টি ডোজই নিয়েছেন এবং নেওয়ার পর সুস্থ রয়েছেন, একমাত্র তাঁদের পর্যটনের জন্যই খুলে দেওয়া হবে ইইউ-এর দেশগুলির সীমান্ত। পর্যটনের ছাড়পত্র দেওয়ার আগে এটাও দেখে নেওয়া হবে, যে দেশগুলি থেকে পর্যটকরা আসার ইচ্ছা প্রকাশ করেছেন সেই দেশগুলিতে সংক্রমণের হার কম ছিল কি না। হার বেশি এমনকি মাঝারি থাকলেও সেই সব দেশের পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত করবে না বলে স্থির করেছে ইইউ-এর দেশগুলি।

তবে যে দেশগুলির নাগরিকদের এখনও টিকা নেওয়া বা নিভৃতবাসে যাওয়ার প্রয়োজন পড়েনি, তাঁদের ক্ষেত্রে পর্যটনের এই সব বিধিনিষেধ থাকবে না বলেও ইইউ সূত্রে জানা গিয়েছে।

Advertisement

কূটনীতিকদের একাংশের মতে, এই পদক্ষেপ পর্যটন ব্যবসা নির্ভর দেশগুলির অর্থনীতিকে কিছুটা ঘুরে দাঁড়াতে সাহায্য করলেও কোভিড সংক্রমণের আশঙ্কাকেও কিছুটা বাড়িয়ে তুলতে পারে। কারণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)-ই এর আগে জানিয়েছে, টিকা নিলেই আর সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকবে না তা নয়। টিকা নিলে রোগের ভয়াবহতা কমানো যেতে পারে। কমানো যেতে পারে কোভিডে মৃতের সংখ্যাও।

Advertisement