×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

নয়া করোনা স্ট্রেন নিয়ে আতঙ্ক, ব্রিটেনকে ‘একঘরে’ করল একাধিক দেশ

সংবাদ সংস্থা
লন্ডন ২০ ডিসেম্বর ২০২০ ২৩:৫১
ব্রিটিশ বিমানে নিষেধাজ্ঞা একাধিক দেশের।

ব্রিটিশ বিমানে নিষেধাজ্ঞা একাধিক দেশের।

ব্রিটেনে লাগামহীন ভাবে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন স্ট্রেন (প্রজাতি) নিয়ে আতঙ্কে কাঁপছে ইউরোপ। নয়া বিপদ থেকে বাঁচতে এ বার ব্রিটেনকে ‘একঘরে’ করল তারই একাধিক প্রতিবেশী দেশ।

করোনার নয়া স্ট্রেনের খবর পেয়েই ব্রিটেনের জন্য দরজা বন্ধ করে দিয়েছে তার প্রতিবেশী বেলজিয়াম। পরিস্থিতির মোকাবিলায় সিল করে দেওয়া হয়েছে সব সীমান্ত। ব্রিটেনের সমস্ত বিমান বাতিল করে দিয়েছে নেদারল্যান্ড-ও। একই পথে হাঁটার পরিকল্পনা করছে ইতালি। একই সিদ্ধান্ত নিতে পারে জার্মানিও। শুধু ব্রিটেন নয়, দক্ষিণ আফ্রিকাতেও মিলেছে করোনাভাইরাসের নতুন স্ট্রেন। ফলে ব্রিটেন ছাড়াও আফ্রিকার ওই দেশটির সমস্ত বিমানও আপাতত বাতিল করে দিতে পারে জার্মানি।

সম্প্রতি ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দক্ষিণ ইংল্যান্ডের কয়েকটি জায়গায় করোনাভাইরাসের একটি নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে। নতুন এই স্ট্রেনটি আগের থেকেও বেশি গতিতে সংক্রমণ ছড়াচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই মুহূর্তে পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে ব্রিটিশ প্রশাসন। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ড এবং লন্ডনে নতুন করে লকডাউনের ঘোষণাও করা হয়েছে। আগাম সতর্কতা হিসাবে এ বার পদক্ষেপ করল তার প্রতিবেশী দেশগুলিও।

Advertisement
Advertisement