×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

চিনে অনুমোদন পায়নি, সেই টিকা ব্যবহারে ছাড় পাকিস্তানে, উঠছে প্রশ্ন

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৪:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চিনেই অনুমোদন পায়নি এখনও, অথচ পাকিস্তান সেই সংস্থারই কোভিড টিকা ব্যবহারে ছাড়পত্র দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন সে দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রশ্ন তুলেছেন, কী ভাবে অনুমোদন না পাওয়া টিকাকে ছাড় দেওয়া হল।

সাইনোফার্ম-এর ৫ লক্ষ ডোজ পাকিস্তানকে দিয়েছে চিন। এ মাসের শেষে আরও ১০ লক্ষ ডোজ দেওয়ার কথা রয়েছে। এই সংস্থারই টিকাকে চিনের স্বাস্থ্য বিষয়ক কমিটি ব্যবহারে ছাড়পত্র দেয়নি। তার পরেও কেন এই টিকাকে ছাড় দেওয়া হল পাকিস্তানে, তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে সে দেশে।

আর কয়েক দিন বাদেই গণ টিকাকরণ কর্মসূচি চালু করতে চলেছে পাকিস্তান। কিন্তু তার আগে সামনের সারির যোদ্ধা এবং স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হবে বলে পাকিস্তান পার্লামেন্টের স্বাস্থ্য বিষয়ক কমিটির প্রধান নওশিন হামিদ জানিয়েছেন।

Advertisement

পাকিস্তানের এক কোভিড বিশেষজ্ঞ শাজিল মনজুর সংবাদ সংস্থা এএফপি-র কাছে দাবি করেছেন, চিনের এই টিকা পাকিস্তানে ভাল কাজ করবে। যদিও বেশ কিছু চিকিৎসক টিকার মান নিয়ে সংশয় প্রকাশ করেছেন। সে দেশের এক স্বাস্থ্য বিশেষজ্ঞ সংবাদ সংস্থা এএফপি-কে বলেন, “এই টিকার তথ্য স্বচ্ছ নয়।”

শুধু সাইনোফার্ম নয়, অ্যাস্ট্রাজনেকাও পাকিস্তানকে ১ কোটি ৭০ লক্ষ ডোজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এবং তা এ বছরের মাঝামাঝি সময়েই পাকিস্তানের হাতে তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। পাকিস্তানে ইতিমধ্যেই সাড়ে ৫ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে সাড়ে ১১ হাজারের বেশি মানুষের।

Advertisement