Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Afghanistan Crisis: তালিবান রক্তচক্ষু এড়াতে আফগান নাগরিকদের ফ্রেন্ডলিস্ট আড়াল করল ফেসবুক

জার্মানিতে কর্মরত সাংবাদিকের পরিবারের এক সদস্যকে খুনের অভিযোগ তালিবানের বিরুদ্ধে। তার পরেই আফগানবাসীর নিরাপত্তা নিয়ে সক্রিয় হল ফেসবুক।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ অগস্ট ২০২১ ২১:১৮
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

Popup Close

তালিবানের সমালোচনায় লেখা সাংবাদিকের পরিবার খুন হয়েছেন আফগানিস্তানে। তাতেই সাধারণ আফগানবাসীর নিরাপত্তায় সক্রিয় হল ফেসবুক। আফগানবাসীর জন্য বিশেষ নিরাপত্তা প্রযুক্তি নিয়ে এল ওই নেটমাধ্যম। যাতে তাঁদের অ্যাকাউন্টে ঢুকে বন্ধুতালিকায় উঁকি দিতে না পারে কেউ।

ফেসবুকের নিরাপত্তা নীতির দায়িত্বে থাকা ন্যাথানিয়েল গ্লেইশার টুইটারে এই নতুন নিরাপত্তা নীতির কথা ঘোষণা করেছেন। আফগানিস্তানের বাইরে যাঁরা রয়েছেন, তাঁদের ফেসবুক অ্যাকাউন্টে ঢুকেও যাতে দেশে থাকা পরিবার, আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধবদের হদিশ না পায় কেউ, তার ব্যবস্থাও করা হয়েছে বলে জানিয়েছেন ন্যাথানিয়েল। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন ন্যাথানিয়েল। টুইটারে তিনি লেখেন, ‘বাকিদের মতো আফগানিস্তানের পরিস্থিতির দিকে আমরাও নজর রাখছি। যাঁরা ওখানে আটকে রয়েছেন এবং যাঁরা উদ্ধারকার্য চালানোর চেষ্টা চালাচ্ছেন, তাঁদের পাশে রয়েছি আমরা। ফেসবুক একটা ভার্চুয়াল দুনিয়া। তবুও সাংবাদিক এবং আফগান সমাজকর্মীদের (যে কোনও বিপজ্জনক পরিস্থিতিতে আটকে থাকা মানুষের জন্যই যা প্রযোজ্য) নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নিতে হচ্ছে।’

Advertisement

১৫ অগস্ট তালিবান কাবুলের দখল নেওয়ার পর থেকেই আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। তালিবান যদিও শান্তি এবং নিরাপত্তার আশ্বাস দিয়েছে। কিন্তু গত কয়েক দিনে বিক্ষিপ্ত হিংসা এমনকি খুনের ঘটনাও সামনে এসেছে। সেই আবহেই তালিবানের সমালোচনায় লেখালিখি করা একাধিক সাংবাদিকের বাড়িতে তালিবান যোদ্ধারা চড়াও হয়েছেন বলে অভিযোগ। বেশ কয়েক জন সাংবাদিককে অপহরণ করার অভিযোগও উঠে এসেছে।

জার্মানিতে কর্মরত এক আফগান সাংবাদিকের পরিবারের এক সদস্যকে খুন করা হয়েছে বলেও অভিযোগ। আমদাদুল্লা হামদর্দ নামে এক অনুবাদককেও খুনের অভিযোগ উঠেছে তালিবানের বিরুদ্ধে। তাতেই ভার্চুয়াল দুনিয়ায় আফগান নাগরিকদের নিরাপত্তা সুনশ্চিত করতে সক্রিয় হল ফেসবুক।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement