Advertisement
১৫ জুলাই ২০২৪
International

ভুয়ো মার্কিন দূতাবাস চলছে এক দশক ধরে!

ঘানায় এক দশক ধরে চলছিল একটি ভুয়ো মার্কিন দূতাবাস! সকলের সামনে সেই দূতাবাসে পতপত করে উড়ছিল আমেরিকার জাতীয় পতাকা! এমনকী, সেখানে সযত্নে রাখা ছিল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার একটি পোর্ট্রেটও! সেই ভুয়ো মার্কিন দূতাবাস থেকে মাত্র ৬ হাজার ডলারে আমেরিকায় যাওয়ার ভিসাও দেওয়া হচ্ছিল!

ভুয়ো (বাঁ দিকে) আর নকল। দু’টি মার্কিন দূতাবাস। ঘানায়।

ভুয়ো (বাঁ দিকে) আর নকল। দু’টি মার্কিন দূতাবাস। ঘানায়।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৬ ২০:৩৫
Share: Save:

ঘানায় এক দশক ধরে চলছিল একটি ভুয়ো মার্কিন দূতাবাস! সকলের সামনে সেই দূতাবাসে পতপত করে উড়ছিল আমেরিকার জাতীয় পতাকা! এমনকী, সেখানে সযত্নে রাখা ছিল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার একটি পোর্ট্রেটও! সেই ভুয়ো মার্কিন দূতাবাস থেকে মাত্র ৬ হাজার ডলারে আমেরিকায় যাওয়ার ভিসাও দেওয়া হচ্ছিল! ঘানার যে আক্রা শহরে প্রায় এক দশক ধরে ড্যাং ড্যাং করে চলছিল মার্কিন দূতাবাস, সেই আক্রাতেই রয়েছে আসল মার্কিন দূতাবাস ভবনটি।

কিন্তু কোনটা আসল আর কোনটা নকল, তা ঘানার মানুষ বুঝতেই পারেননি এত দিন। ভুয়ো দূতাবাসটিকেই তাঁরা ‘আসল’ বলে মনে করতেন, প্রয়োজনে সেখানে যেতেন, পাসপোর্ট-ভিসার জন্য। কারণ, সেখানেও দেখতেন মার্কিন সাহেব-মেমদের মতো লালচে সাদা চামড়ার মানুষজন। কিন্তু হালে স্যামি দারকো নামে এক সাংবাদিকের নজরে পড়ে যায় ওই ঘটনা। খোঁজখবর নিয়ে তিনি জানতে পারেন, গত এক দশক ধরেই আক্রায় ওই ভুয়ো মার্কিন দূতাবাসটি চালাচ্ছিল ঘানা ও তুরস্কের একটি সংগঠিত অপরাধ চক্র। ওই ভুয়ো মার্কিন দূতাবাসটি গোটা পশ্চিম আফ্রিকা থেকেই আমেরিকায় যেতে ইচ্ছুকদের জন্য পাসপোর্ট-ভিসা ইস্যু করত। ঘানার বিদেশ মন্ত্রকও খবরটা ‘তেমন ভাল ভাবে জানত না’! বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, অনেকের বিরুদ্ধেই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। তবে এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। তবে অভিযান চালিয়ে ওই ভুয়ো মার্কিন দূতাবাস থেকে ১০টি দেশের ১৫০টি পাসপোর্ট উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন- তৈরি হচ্ছে নতুন অক্ষ, পাকিস্তানের পাশে দাঁড়াল নতুন বন্ধু মস্কো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE