Advertisement
২০ জুন ২০২৪
Jewish synagogue

সিনাগগের সামনে ফের গুলিবিদ্ধ বাবা-ছেলে

হামলার ঘটনাটি ঘটেছে পুরনো জেরুসালেম শহরের উপকণ্ঠে সিলওয়ানে। পুলিশ জানিয়েছে, প্রার্থনার জন্য অনেকেই সেই সময়ে সিনাগগের দিকে যাচ্ছিলেন। আচমকাই ওই কিশোর গুলি চালাতে শুরু করে।

প্যালেস্তাইনি বন্দুকবাজের গুলিতে ৭ জন ইজ়রায়েলি নিহত হওয়ার পরে প্যালেস্তাইনিদের উচ্ছ্বাস। গাজ়ায়।

প্যালেস্তাইনি বন্দুকবাজের গুলিতে ৭ জন ইজ়রায়েলি নিহত হওয়ার পরে প্যালেস্তাইনিদের উচ্ছ্বাস। গাজ়ায়। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
জেরুসালেম শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ০৭:৫৯
Share: Save:

হামলা আর পাল্টা হামলায় আজও উত্তপ্ত ইজ়রায়েল এবং পশ্চিম ভূখণ্ড। গত কাল জেরুসালেমের একটি সিনাগগে এক প্যালেস্তাইনি বন্দুকবাজের হামলায় সাত ইজ়রায়েলির প্রাণ গিয়েছিল। আহত হন অন্তত তিন জন। আজও পূর্ব জেরুসালেমের একটি সিনাগগের সামনে বন্দুক নিয়ে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে বছর তেরোর এক প্যালেস্তাইনি কিশোর। আহত হয়েছেন পাঁচ জন। যাঁদের মধ্যে দু’জনের অবস্থা খুবই সঙ্কটজনক। সম্পর্কে তাঁরা বাবা-ছেলে। হামলাকারী কিশোরকে থামাতে গুলি চালাতে হয় ইজ়রায়েলি পুলিশকে। তাকে নিজেদের হেফাজতে নিয়ে হাসপাতালে ভর্তি করেছে পুলিশ।

আজকের হামলার ঘটনাটি ঘটেছে পুরনো জেরুসালেম শহরের উপকণ্ঠে সিলওয়ানে। পুলিশ জানিয়েছে, প্রার্থনার জন্য অনেকেই সেই সময়ে সিনাগগের দিকে যাচ্ছিলেন। আচমকাই ওই কিশোর গুলি চালাতে শুরু করে। সিলওয়ানে মূলত প্যালেস্তাইনিদের বাস। ওই কিশোরের গুলিতে গুরুতর আহত হন বছর সাতচল্লিশের এক ইজ়রায়েলি ব্যক্তি ও তাঁর তেইশ বছরের ছেলে।

বস্তুত তিন দিন আগে থেকেই ইজ়রায়েল-প্যালেস্তাইন সংঘর্ষের জেরে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। বৃহস্পতিবার রাতে পশ্চিম ভূখণ্ডে অভিযান চালায় ইজ়রায়েলি সেনা। যেখানে ১০ জন প্যালেস্তাইনির মৃত্যু হয়। তার পরেই গত কাল সিনাগগে প্যালেস্তাইনি বন্দুকবাজের হামলায় সাত জন ইজ়রায়েলির মৃত্যু হয়। আজ আবার আর একটি সিনাগগের সামনে হামলা সেই পরিস্থিতিকে আরও ঘোরালো করে তুলেছে। গত দু’দিনের পরিস্থিতি বিচার করে পশ্চিম ভূখণ্ডে ফের সেনা মোতায়েন করেছে ইজ়রায়েলি সেন। ফলে সেখানে নতুন করে সংঘর্ষ ও উত্তেজনার পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কাল সিনাগগের বন্দুকবাজকে গুলি করে মারে ইজ়রায়েলি সেনা। আজতার পরিচয় প্রকাশ করেছে তারা। বছর বাইশের ওই তরুণ প্যালেস্তাইনের নাগরিক বলে জানা গিয়েছে। কালকের গোলমালে জড়িত থাকার অভিযোগে আরও ৪২ জনকে গ্রেফতার করেছে ইজ়রায়েলি নিরাপত্তা বাহিনী।

গত কাল সিনাগগে হামলার নিন্দা করেছে ইজ়ারায়েলের বন্ধু দেশগুলি। উল্টো দিকে, প্যালেস্তাইনিরা ওই হামলা উদ্‌যাপন করতে রাস্তায় নেমেছিলেন। গত কালই সিনাগগ হামলায় সাত ইজ়রায়েলির মৃত্যু নিয়ে মুখ খুলেছিল আমেরিকার জো বাইডেন প্রশাসন। আজ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ দু’পক্ষকেই শান্ত থাকার আবেদন জানিয়ে বলেন, ‘‘এই ক্রমবর্ধমান সংঘর্ষের পরিস্থিতি যে কোনও মূল্যে থামাতে হবে।’’ জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ় অবশ্য বন্ধু দেশ ইজ়রায়েলের পাশে দাঁড়িয়ে কালকের সিনাগগ হামলার নিন্দা করেছেন। তাঁর কথায়, ‘‘ইজ়রায়েলিদের উপরে এই ধরনের হামলায় আমরা গভীর ভাবে মর্মাহত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jewish synagogue Gun Attack Jerusalem Dead
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE