×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ব্রাজিল স্ট্রেনে আক্রান্ত এ বার আমেরিকাতেও

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৭ জানুয়ারি ২০২১ ০৭:০৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনা আক্রান্তের নিরিখে বিশ্বের মধ্যে শীর্ষে থাকা আমেরিকায় এ বার হানা দিল ব্রাজিল স্ট্রেন। আজই সারা পৃথিবীতে করোনা আক্রান্তের সংখ্যা দশ কোটি ছাড়িয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক সমীক্ষক সংস্থা ‘ওয়ার্ল্ডোমিটার্স’।

সোমবারই এই স্ট্রেনে প্রথম আক্রান্তের হদিস মিলেছে সে দেশে। আক্রান্ত ব্যক্তি মিনেসোটার বাসিন্দা। তিনি সম্প্রতি ব্রাজিল থেকে ফিরেছেন বলে জানান সংশ্লিষ্ট প্রদেশটির স্বাস্থ্য দফতর। জানুয়ারির গোড়াতেই তাঁর সংক্রমণ ধরা পড়েছিল। সেই থেকে তাঁকে নিভৃতবাসেই থাকতে নির্দেশ দেওয়া হয় বলে জানান স্বাস্থ্য কর্তারা। পরে তাঁর নমুনা পরীক্ষায় ‘ব্রাজিল পি.১’ নামক স্ট্রেনটির হদিস মেলে।

সে দেশের করোনা পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিকে যাওয়ায় দায়িত্বে আসার পর পরই বিদেশ ভ্রমণের উপর কড়া নিষেধাজ্ঞা জারি করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এই পদক্ষেপ কতটা জরুরি, ব্রাজিল স্ট্রেনের হানার ঘটনাকে সামনে রেখে তা নিয়ে সম্প্রতি একে একে মুখ খুলেছেন দেশের বহু বিশেষজ্ঞ।
আজ ‘কথা রাখতে না-পারার’ অভিযোগে দুই প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজ়েনেকা ও ফাইজ়ারের বিরুদ্ধে এক হাত নিয়েছেন ইউরোপীয় কমিশন। অভিযোগ, চুক্তিতে উল্লিখিত সময়ের মধ্যে সংগঠনের অন্তর্ভুক্ত দেশগুলিকে প্রতিষেধক সরবরাহ করতে ব্যর্থ হয়েছে অ্যাস্ট্রাজ়েনেকা। সংস্থার তরফে জানানো হয়েছে, ইউরোপে তাদের সরবরাহ চেনে পর্যাপ্ত পরিমাণে প্রতিষেধক মজুত না-থাকার কারণেই এই সমস্যা দেখা দিয়েছে। ফাইজ়ার এখনও কোনও কারণ জানায়নি।

Advertisement
Advertisement