Advertisement
১১ মে ২০২৪
lobster

Blue Lobster: ১০ লাখে একটার দেখা মেলে! বিরলতম নীল লবস্টার ধরলেন মৎস্যজীবী

পোর্টল্যান্ডে সমুদ্রে মাছ ধরার সময় লারসনের জালে ওঠে এই বিরলতম লবস্টার। গাঢ় নীল রঙের সেই লবস্টারকে দেখে নিজের চোখকেও বিশ্বাস করতে পারবেন না।

সংবাদ সংস্থা
পোর্টল্যান্ড শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ১৭:১৭
Share: Save:

চিংড়ি তো অনেক রকমের দেখেছেন— বাগদা, গলদা ইত্যাদি। কিন্তু নীল রঙের লবস্টার কখনও দেখেছেন? বিরলতম এই লবস্টার ১০ লক্ষের মধ্যে একটি হয়। তা হলে বোঝাই যাচ্ছে যে, এই লবস্টার সহজে চাক্ষুস করা কতটা কঠিন ব্যাপার।

সম্প্রতি আমেরিকার এক মৎস্যজীবীর জালে উঠেছিল এই বিরলতম লবস্টার। লার্স-ইয়োহান লারসন নামে ওই মৎস্যজীবী লবস্টারের ছবি শেয়ার করেছেন। গাঢ় নীল রঙের সেই লবস্টারকে দেখে নিজের চোখকেও বিশ্বাস করতে পারবেন না।

পোর্টল্যান্ডে সমুদ্রে মাছ ধরার সময় লারসনের জালে ওঠে এই বিরলতম লবস্টার। তবে সেটিকে ফের জলে ছেড়ে দিয়েছেন বলে জানিয়েছেন লারসেন।

বেশির ভাগ লবস্টার হয় কাদা রঙের বা লাল রঙের। ইউনিভার্সিটি অব মেইন-এর লবস্টার ইনস্টিটিউট-এর মতে, জিনগত অস্বাভাবিকতার জন্যই এই লবস্টারের গায়ের রং নীলচে হয়।

হলুদরঙা লবস্টার আবার নীল লবস্টারের থেকেও বিরল। তিন কোটিতে একটা মেলে এই লবস্টার। এই লবস্টারকে ‘বানানা’ বলে। জিনগত রূপান্তরের কারণেই এই রং ধারণ করে লবস্টার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lobster blue lobster Portland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE