Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied

আন্তর্জাতিক

ফোর্বসের ধনী তালিকায় শীর্ষে অ্যামাজন কর্তা, ১০২ ভারতীয়র মধ্যে ২১ নম্বরে মুকেশ অম্বানী

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৭ এপ্রিল ২০২০ ২২:০১
সারা বিশ্বের ১০০ কোটির মালিক ব্যবসায়ীদের তালিকা প্রকাশ করল ‘ফোর্বস’ ম্যাগাজিন। ২০২০ সালে বিশ্বে মোট বিলিয়নেয়ারের সংখ্যা ২০৯৫। তালিকায় রয়েছেন ১০২ জন ভারতীয়। ২১ নম্বরে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্নধার মুকেশ অম্বানী। সঞ্জীব গোয়েঙ্কার মতো এ রাজ্যের শিল্পপতিও স্থান পেয়েছেন শত-কোটিপতিদের তালিকায়।

ফোর্বসের এই বিলিয়নেয়ারের তালিকাতেও থাবা বসিয়েছে করোনা। এই তালিকা চূড়ান্ত হয়েছে ১৮ মার্চ। তার মাত্র ১২ দিন আগেও ১০০ কোটি ডলারের শিল্পপতির সংখ্যা ২২৬ জন বেশি ছিল। অর্থাৎ করোনার ধাক্কায় বিশ্ব জুড়ে অর্থনীতি যে ধাক্কা খেয়েছে, সেটা প্রভাব ফেলেছে ফোর্বসের তালিকাতেও।
Advertisement
এই নিয়ে পরপর তিন বছর তালিকার শীর্ষস্থান ধরে রাখলেন অ্যামাজন কর্তা জেফ বেজোস। স্ত্রী ম্যাকেঞ্জি বেজোসের সঙ্গে বিবাহ বিচ্ছেদের জেরে ৩৬ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে দিতে হলেও হলেও তাঁর প্রথম স্থানে থাকা আটকাতে পারেনি। এখন তাঁর সম্পত্তির পরিমাণ ১১৩ বিলিয়ন মার্কিন ডলার।

৯৮ বিলিয়ন মার্কিন ডলারের মালিক মাইক্রোসফট কর্তা বিল গেটস তালিকায় দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে রয়েছেন বার্নাড আরনল্ট অ্যান্ড ফ্যামিলি। তাঁদের সম্পত্তির পরিমাণ ৭৬ বিলিয়ন ডলার। বার্কশায়ার হ্যাথওয়ের মালিক ওয়ারেন বাফেট চতুর্থ স্থানে। সম্পত্তি ৬৭.৫ বিলিয়ন ডলার। তবে ২০১৯ সালের তালিকায় তিনি ছিলেন ৩ নম্বরে।
Advertisement
শত কোটি ডলারের মালিকদের তালিকায় কম যান না মহিলারাও। ফোর্বসের তালিকায় মহিলাদের মধ্যে শীর্ষে রয়েছেন ওয়ালমার্ট ফরচুনের উত্তরাধিকার অ্যালিস ওয়াল্টন। ফর্বসের তালিকায় তাঁর স্থান ৯ নম্বরে। তাঁর সম্পত্তির পরিমাণ ৫৪.৪ বিলিয়ন ডলার। তালিকায় মোট জায়গা পেয়েছেন সারা বিশ্বের ২৪১ মহিলা।

১০০ কোটি ডলারের মালিকের তালিকায় রয়েছেন মোট ১০২ জন ভারতীয়। রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানী ফর্বসের তালিকায় ২১ নম্বরে। ২০১৯ সালে তিনি ছিলেন ১৩ নম্বরে। সম্প্রতি বিশ্ব বাজারে তেলের দামে পতন এবং করোনার জেরেই মুকেশ ৮ ধাপ নীচে নেমেছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অন্য ভারতীয়দের মধ্যে রয়েছেন রাধাকৃষ্ণ দামানি পরিবার, এইচসিএল কর্তা শিব নাদার, কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক কর্ণধার উদয় কোটাক, আদানি গ্রুপ কর্নধার গৌতম আদানি, আজিম প্রেমজি, নন্দন নীলেকার্নির মতো শিল্পপতিরা। তবে ফোর্বসের তালিকার প্রথম একশো জনের মধ্যে মুকেশ অম্বানী ও রাধাকৃষ্ণ দামানি ছাড়া আর কেউ নেই।

তালিকায় জায়গা পেয়েছেন এ রাজ্যের শিল্পপতিরাও। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য আরপি গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা এবং ডাবরের চেয়ারম্যান অমিত বর্মন। ৩.৭ বিলিয়ন ডলারের মালিক সঞ্জীব গোয়েঙ্কা তালিকায় রয়েছেন ১৫১৩ নম্বরে। অন্য দিকে অমিতের স্থান ১৬১৩-তে। তাঁর সম্পত্তি ১.৩ বিলিয়ন ডলার।

গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের সিইও ল্যারি পেজ রয়েছেন বিলিয়নেয়ারের তালিকার ১৩ নম্বরে। এই সংস্থারই অন্য সিইও সের্গেই ব্রিন রয়েছেন ঠিক তাঁর পরেই। দু’জনের সম্পত্তির পরিমাণ যথাক্রমে ৫০.৯ বিলিয়ন এবং ৪৯.১ বিলিয়ন ডলার।

ফেসবুক-হোয়াটসঅ্যাপ কর্ণধার মার্ক জাকারবার্গও ফোর্বসের তালিকায় শীর্ষ সারিতেই রয়েছেন। সাত নম্বরে থাকা জাকারবার্গের সম্পত্তির পরিমাণ ৫৪.৭ বিলিয়ন ডলার।

মার্কিন প্রেসিডেন্ট হলেও ডোনাল্ড ট্রাম্পের নিজস্ব ব্যবসা রয়েছে। তিনি ১০০ কোটি ডলারের মালিকদের তালিকায় জায়গা পেয়েছেন ১০০১ নম্বরে। তাঁর সম্পত্তির পরিমাণ ২.১ বিলিয়ন ডলার।