Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Donald Trump

John Bolton: ‘অনেক দেশে অভ্যুত্থান করিয়েছি, তবে ক্যাপিটল হামলার চক্রী নই’, দাবি ট্রাম্প-সঙ্গীর

২০১৯ সালে ভেনেজুয়ালায় নিকোলাস মাদুরোর সরকারের বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপের পক্ষেও তিনি সওয়াল করেছিলেন বলে জানিয়েছেন বোল্টন।

ট্রাম্প এবং বোল্টন।

ট্রাম্প এবং বোল্টন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৫:২৩
Share: Save:

আমেরিকার কংগ্রেসের সদর দফতর তথা প্রধান সরকারি দফতর ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারি প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে যে হিংসাত্মক ঘটনা ঘটেছিল, তার নেপথ্যে কোনও ষড়যন্ত্র ছিল না। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সে দিন তাঁর সমর্থকদের প্ররোচনা দিয়ে সুপরিকল্পিত ভাবে কোনও অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করেননি বলে দাবি করেছেন প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

Advertisement

ক্যাপিটল হিলে হামলার ঠিক আগে ট্রাম্প প্রকাশ্যে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয় মানতে অস্বীকার করে তাঁর সমর্থকদের বিক্ষোভ দেখাতে পথে নামার আহ্বান জানিয়েছিলেন। বোল্টনের মতে, সময়োচিত সিদ্ধান্ত নেওয়ার ব্যর্থতার কারণেই এমনটা হয়েছিল। আমেরিকার সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘ঘটনার ধরন থেকেই স্পষ্ট, এর পিছনে কোনও পরিকল্পনার ছাপ ছিল না।’’

প্রসঙ্গত, সে দিন ক্যাপিটলে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের আনুষ্ঠানিক জয় ঘোষণার কথা ছিল। কিন্তু ট্রাম্প ফল প্রকাশের পর থেকেই কারচুপির অভিযোগ তুলছিলেন। ওই ঘটনার তদন্তকারীদের মতে, নির্বাচনের ফল ঘোরাতে সে দিন রিপাবলিকান সমর্থকদের উস্কে দিয়ে অভ্যুত্থানের পরিকল্পনা ছিল ট্রাম্পের।

জর্জ ডব্লিউ বুশ এবং ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন বিভিন্ন দেশে যুদ্ধের নেপথ্যে বোল্টন ছিলেন বলে অভিযোগ। বুশ জমানায় প্রকাশ্যে ইরাকে সেনা অভিযানের পক্ষেও সওয়াল করেছিলেন তিনি। সাক্ষাৎকারে বোল্টন জানিয়েছেন, আমেরিকায় অভ্যুত্থানের কোনও প্রচেষ্টায় তিনি সামিল না হলেও, অনেক দেশে অভ্যুত্থানের মাধ্যমে সরকার পাল্টাতে তাঁর ভূমিকা ছিল। ২০১৯ সালে ভেনেজুয়ালায় নিকোলাস মাদুরোর সরকারের বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপের পক্ষেও তিনি সওয়াল করেছিলেন বলে জানান বোল্টন। যদিও শেষ পর্যন্ত তা কার্যকর হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.