Advertisement
২০ এপ্রিল ২০২৪
shinzo abe

Japan: শিনজো আবের শোকসভায় উপস্থিত থাকতে পারেন মোদী, সেপ্টেম্বরে যাচ্ছেন জাপান

এই অনুষ্ঠানে আবের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে জাপানের বর্তমান প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন মোদী।

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। (ফাইল চিত্র)

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। (ফাইল চিত্র)

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৭:৫১
Share: Save:

জাপানের প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের শোকসভায় অংশগ্রহণ করতে সামনের মাসেই জাপান সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার জাপানের সংবাদমাধ্যমগুলির তরফে এই খবর জানা গিয়েছে।

আগামী ২৭ সেপ্টেম্বর জাপান সরকার আবের স্মরণে একটি শোকজ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানটি হওয়ার কথা টোকিয়োর কিতোনোমারু জাতীয় উদ্যানের নিপ্পন বুদোকান অঞ্চলে। এই অনুষ্ঠানে আবের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিসিদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন মোদী।

দু’টি কারণে মোদীর এই জাপান সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞদের একাংশ। এক, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাপান ভারতের অন্যতম নির্ভরযোগ্য সঙ্গী। ওই অঞ্চলে চিনা আগ্রাসন ঠেকানোর লক্ষ্যে যে চতুর্দেশীয় কোয়াড গঠিত হয়েছে, তাতে আমেরিকা, অষ্ট্রেলিয়া, ভারতের সঙ্গে জাপানও রয়েছে। চিন যখন তাইওয়ান প্রণালীকে ঘিরে সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে, তখন ভারত-জাপান দুই দেশের রাষ্ট্রপ্রধানের একান্ত বৈঠককে গুরুত্ব দিয়েই দেখতে চাইছে তথ্য অভিজ্ঞ মহলের একাংশ।

দুই, শিনজো আবের সঙ্গে ‘বিশেষ’ সখ্য ছিল মোদীর। আবের প্রয়াণের পর এক দিনের রাষ্ট্রীয় শোকদিবস পালিত হয়েছিল দেশে। নিজের ব্লগে আবের কথা বলতে গিয়ে আবেগমথিত ভাবে তাঁকে, ‘আমার বন্ধু, আবে’ বলে সম্বোধন করেছিলেন মোদী। ২০১৮ সালে মোদীর জাপান সফরের সময় আবে ভারতের প্রধানমন্ত্রীকে তাঁর পারিবারিক বাড়িটি ঘুরিয়ে দেখান। ভারত-জাপানের এই সখ্যকেই কৌশলগত ভাবে কাজে লাগাতে চাইছে নয়াদিল্লি ও টোকিয়ো।

প্রসঙ্গত, গত ৮ জুলাই জাপানের নারা শহরে ভোটপ্রচার করার সময় আততায়ীর গুলিতে নিহত হন সে দেশের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

shinzo abe Narendra Modi India Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE