Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Germany

Murder: ১১ হাজার মানুষকে খুন? নাৎসি ক্যাম্পের প্রাক্তন সচিবের বিচার শুরু জার্মানিতে

বিচারের ভয়ে ফুর্সনার পালিয়ে বেড়াচ্ছিলেন। নিজের শহর কুইকবর্ন থেকে হামবুর্গে পালিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু শেষরক্ষা হয়নি।

অভিযুক্ত আর্মগার্ড ফুর্সনার। ছবি: রয়টার্স।

অভিযুক্ত আর্মগার্ড ফুর্সনার। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৩:৪৩
Share: Save:

১১ হাজারের বেশি বন্দিকে খুনের অভিযোগে নাৎসি ক্যাম্পের প্রাক্তন সচিবের বিচারপ্রক্রিয়া শুরু হল জার্মানিতে। বছর ছিয়ানব্বইয়ের আর্মগার্ড ফুর্সনারের বিরুদ্ধে এমনই অভিযোগ রয়েছে।
নাৎসি অধিকৃত পোল্যান্ডের স্টাথফ ক্যাম্পের সচিব ছিলেন ফুর্সনার। তাঁর বয়স তখন ১৮। ওই ক্যাম্পের কমান্ডান্ট পল ওয়ার্নার হোপের কার্যালয়ে টাইপিস্ট হিসেবে কাজ করতেন। বিচারের ভয়ে ফুর্সনার পালিয়ে বেড়াচ্ছিলেন। নিজের শহর কুইকবর্ন থেকে হামবুর্গে পালিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু শেষরক্ষা হয়নি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে ১৯৪৩-৪৫ সালের মধ্যে স্টাথফ ক্যাম্পে হোপের নির্দেশে বন্দিদের কী ভাবে হত্যা করা হয়েছিল সেই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তথ্য ফুর্সনার জানেন বলে অভিযোগ। শুধু তাই নয়, সেই ঘটনায় প্রত্যক্ষ ভাবে যুক্ত থাকারও অভিযোগ রয়েছে ফুর্সনারের বিরুদ্ধে।

প্রায় এক লক্ষ মানুষকে স্টাথফ ক্যাম্পে বন্দি করে রাখা হয়েছিল। ওই ক্যাম্পে ছিল গ্যাস চেম্বার। সেখানে গুলি করে, বিষ ইঞ্জেকশন দিয়ে এবং গ্যাস চেম্বারে ঢুকিয়ে বহু ইহুদিকে খুন করা হয়েছিল বলে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Germany Nazi Murder Trial
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE