Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pakistan Crisis

সেনা শাসনের আশঙ্কা প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর

বর্তমানে পাকিস্তানের অর্থ, খাদ্য সঙ্কট ক্রমশ বেড়েই চলেছে। ঋণে জর্জরিত পাক সরকারকে আন্তর্জাতিক অর্থ ভান্ডারের কাছে হাত পাততে হয়েছে।

A Photograph of Former Pak Prime Minister Shahid Khaqan Abbasi

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী শাহিদ খাকন আব্বাসি। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০৭:০৯
Share: Save:

পাকিস্তানের নাগরিকদের দুর্দশা বেড়েই চলেছে। চরম অর্থ ও খাদ্য সঙ্কটে দিন কাটছে পাকিস্তানবাসীর। এই পরিস্থিতিতে সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শাহিদ খাকন আব্বাসির আশঙ্কা, যদি দেশের শাসন ব্যবস্থার আরও অবনতি হতে থাকে, তা হলে খুব শীঘ্রই সেনাবাহিনী ক্ষমতা দখল করবে।

মুসলিম লিগ-নওয়াজ়ের এক বর্ষীয়ান নেতা আব্বাসি বলেন, অতীতেও যখন রাজনৈতিক অবস্থা দুর্বল হয়ে পড়েছিল, তখনও সেনা হস্তক্ষেপ করেছিল। বর্তমানে পাকিস্তানের অর্থ, খাদ্য সঙ্কট ক্রমশ বেড়েই চলেছে। ঋণে জর্জরিত পাক সরকারকে আন্তর্জাতিক অর্থ ভান্ডারের কাছে হাত পাততে হয়েছে। তার পরেও পরিস্থিতির বিশেষ উন্নতি তো হয়নি, বরং দেশ দেউলিয়া হওয়ার দিকে এগিয়ে চলেছে। এই পরিস্থিতিতে যদি সমাজ ও প্রতিষ্ঠানগুলির মধ্যে বিরোধ আরও বাড়ে, তা হলে সামরিক হস্তক্ষেপ ছাড়া আর কোনও পথ থাকবে না। প্রসঙ্গত, এর আগেও তিন বার সামরিক শাসনের অধীনে ছিল পাকিস্তান। পাকিস্তানের আর এক প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, আগামিকাল থেকে তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নির্বাচনের জন্য প্রচার শুরু করবে।

এরই মধ্যে সম্প্রতি প্রকাশ্যে এসেছে পাক-সাংবাদিক হামিদ মিরের একটি সাক্ষাৎকারের প্রসঙ্গ। তিনি জানিয়েছেন, সেই অনুষ্ঠানে প্রাক্তন সেনা প্রধান দাবি করেন, ভারতের সঙ্গে পাকিস্তান যুদ্ধে কোনওদিন যেতে পারবে না। তাঁর দাবি, পাকিস্তানের যুদ্ধ করার জন্য উপযুক্ত প্রস্তুতি বা অস্ত্রের জোগান, কোনওটাই নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE