Advertisement
০২ মে ২০২৪
jack Ma

জাপানের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করবেন জ্যাক মা! আলিবাবার প্রতিষ্ঠাতা কাজে যোগ দিচ্ছেন ১ মে

কয়েক বছর আগে চিন সরকারের সঙ্গে সংঘাতের পর অন্তরালে ছিলেন জ্যাক। প্রায় এক বছর লোকচক্ষুর আড়ালে ছিলেন এই উদ্যোগপতি।

Founder of Alibaba group Jack Ma will be visiting professor

জ্যাকের সংস্থা যে পরিসরে কাজ করে সেই অভিজ্ঞতা তিনি ভাগ করে নেবেন পড়ুয়াদের সঙ্গে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
টোকিয়ো (জাপান) শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৫:৫৪
Share: Save:

এক সময় শিক্ষকতা করতেন। সেখান থেকে ব্যবসায়ী। এক সময় চিনের ধনীতম ব্যক্তি ছিলেন আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। আবার পুরনো পেশায় ফিরছেন চিনা উদ্যোগপতি? জাপানের টোকিয়ো বিশ্ববিদ্যালয়ের তরফে তেমনটাই জানানো হয়েছে। ১ মে থেকে সেখানে অতিথি অধ্যাপক হিসেবে যোগ দিচ্ছেন।

ওই বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের অক্টোবর পর্যন্ত শিক্ষকতা করবেন জ্যাক। তার পর আবার নিয়োগের চুক্তি নবীকরণ হতে পারে। জ্যাকের সংস্থা যে পরিসরে কাজ করে সেই অভিজ্ঞতা তিনি ভাগ করে নেবেন পড়ুয়াদের সঙ্গে। সুস্থিত কৃষিব্যবস্থা এবং খাদ্য উৎপাদন সংক্রান্ত বিষয়ে ছাত্রছাত্রীদের পড়াবেন আলিবাবার প্রতিষ্ঠাতা।

উল্লেখ্য, ২০১৯ সালে প্রতিষ্ঠা হয় টোকিয়ো বিশ্ববিদ্যালয়ের। ইতিমধ্যে বিশ্বব্যাপী পরিচিত এই শিক্ষা প্রতিষ্ঠান। বিশেষত, বিশ্বব্যাপী গবেষক এবং গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ স্থাপন করে কাজ করে এই প্রতিষ্ঠান। অন্য দিকে, এক সময় ইংরেজির শিক্ষক ছিলেন জ্যাক। সেখান থেকে ব্যবসায়িক উদ্যোক্তা হন তিনি।

কয়েক বছর আগে চিন সরকারের সঙ্গে সংঘাতের পর অন্তরালে ছিলেন জ্যাক। প্রায় এক বছর লোকচক্ষুর আড়ালে ছিলেন এই উদ্যোগপতি। তিনি কী করছেন, কোথায় আছেন, এ নিয়ে কৌতূহল তৈরি হয়েছিল। শোনা যায়, দীর্ঘ দিন বিদেশে ছিলেন তিনি। শেষমেশ গত বছরের মার্চ মাসে দেশে ফেরেন। তবে আলিবাবার চেয়ারম্যানের পদ ছাড়ার পর অনেকটা সময় তিনি জাপানে ছিলেন বলে জানা গিয়েছিল। এখন জানা গেল সে দেশের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যাপনা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jack Ma Alibaba Tokyo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE