Advertisement
২৩ এপ্রিল ২০২৪
isis

Attack on ISIS: সহারায় আইসিস-এর অন্যতম মাথাকে খতম করল ফরাসি সেনা

২০১৭ সালে আমেরিকার সেনাবাহিনীর উপরে হামলার পরে আদনান আবু ওয়ালিদ আল-শারাউয়ির মাথার দাম ৫০ লক্ষ ডলার ঘোষণা করে আমেরিকা।

বড় সাফল্য ফরাসি সেনার

বড় সাফল্য ফরাসি সেনার ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ০৯:৫৪
Share: Save:

গ্রেটার সহারায় জঙ্গি গোষ্ঠী আইসিস-এর অন্যতম মাথা আদনান আবু ওয়ালিদ আল-শারাউয়িকে খতম করল ফরাসি সেনা। আমেরিকার সেনাবাহিনী ও ফরাসি ত্রাণকর্মীদের উপর বেশ কয়েকটি হামলার পিছনে আদনান ছিলেন বলেই দাবি করেছে ফ্রান্স।
বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁ টুইট করে বলেছেন, ‘আইসিস-এর অন্যতম প্রধান নিহত হয়েছেন। জঙ্গিদের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে এটি অন্যতম বড় সাফল্য।’ ২০২০ সালে ফরাসি ত্রাণকর্মীদের উপর হামলা চালায় আইসিস। এছাড়া ২০১৭ সালে নাইজারে আমেরিকার সেনাবাহিনীর উপরে হামলা চালায় তারা। মালি, নাইজার ও বুরকিনা ফাসো এলাকায় বেশ কয়েকটি হামলার পিছনে রয়েছে এই জঙ্গি গোষ্ঠী।

২০১৭ সালে আমেরিকার সেনাবাহিনীর উপরে হামলার পরে আদনানের মাথার দাম ৫০ লক্ষ ডলার ঘোষণা করে আমেরিকা। আল কায়দার প্রাক্তণ কম্যান্ডার আদনান ২০১২ সাল থেকে আইসিস-এর অন্যতম প্রধান হয়ে ওঠেন। চলতি বছর জুন মাস থেকে গ্রেটার সহারা এলাকায় আরও সেনা মোতায়েন করেন ফরাসি প্রেসিডেন্ট। আইসিস জঙ্গিদের একের পর এক ঘাঁটিতে হামলা চালায় তারা। তার ফলে ওই এলাকায় কিছুটা চাপে পড়ে যায় আইসিস। এ বার আদনানের মৃত্যুর পরে ওই এলাকায় আইসিস-এর গতিবিধি অনেকটাই ধাক্কা খাবে বলে দাবি ফ্রান্সের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

isis france Anti-terrorist operation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE