Advertisement
২৫ এপ্রিল ২০২৪
israel

COVID Vaccine: ইজ়রায়েলে অগস্ট থেকেই তৃতীয় ডোজ়

দিন কয়েক আগেই প্রকাশ্যে আসে বিষয়টি। ফাইজ়ার জানায়, তারা খুব শিগগিরি তৃতীয় ডোজ় প্রয়োগের ট্রায়াল রিপোর্ট পেশ করতে চলেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জেরুসালেম শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ০৬:০২
Share: Save:

ফাইজ়ারকে কোভিড টিকার তৃতীয় ডোজ়ের জন্য অনুমোদন দিয়ে দিল ইজ়রায়েল। অগস্ট মাস থেকেই শুরু হয়ে যাবে বুস্টার ডোজ় দেওয়া।

দিন কয়েক আগেই প্রকাশ্যে আসে বিষয়টি। ফাইজ়ার জানায়, তারা খুব শিগগিরি তৃতীয় ডোজ় প্রয়োগের ট্রায়াল রিপোর্ট পেশ করতে চলেছে। এর পরেই তারা ছাড়পত্রের আবেদন জানাবে আমেরিকা ও ইউরোপের কাছে। কিন্তু প্রাথমিক ভাবে সেই প্রস্তাব খারিজ করে দিয়ে আমেরিকা জানিয়েছে, দু’টি ডোজ় নেওয়ার পরে তাদের দেশে খুব কম লোকই সংক্রমিত হচ্ছেন। ফলে এখনই তৃতীয় ডোজ়ের প্রয়োজন নেই। ইউরোপিয়ান মেডিক্যাল এজেন্সিও এ নিয়ে উৎসাহ দেখায়নি। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলেছে, ‘‘গোটা বিশ্বের একটা বড় অংশ একটি ডোজ়ও পায়নি। এখনই তৃতীয় ডোজ়ের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করার সময় আসেনি। তা ছাড়া কোভিড টিকার দু’টি ডোজ়ের কার্যকারিতা কত দিন থাকছে, সেই সম্পর্কে যথেষ্ট তথ্য নেই।’’

কিন্তু ফাইজ়ার জানায়, ইজ়রায়েল এ নিয়ে তাদের একটি রিপোর্ট দিয়েছে। সেটা দেখেই তারা তৃতীয় (বুস্টার) ডোজ় দেওয়ার কথা ভাবছে। ইজ়রায়েলে সবার আগে টিকা দেওয়া শুরু হয়েছিল। এ পর্যন্ত তারা শুধুই ফাইজ়ারের টিকা দিয়েছে। প্রতিষেধক নেওয়ার ছ’মাস উত্তীর্ণ হওয়ার পরে অনেকে নতুন করে সংক্রমিত হচ্ছেন। ডেল্টা স্ট্রেন আটকাতে পারছে না টিকা। ফলে নতুন করে টিকাকরণ প্রয়োজন বলে মনে করছে ইজ়রায়েল।

তারা জানিয়েছে, প্রবীণ ও শারীরিক অসুস্থতায় দুর্বল ব্যক্তিদের বুস্টার ডোজ় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অগস্ট মাস থেকেই তা শুরু হবে। কিন্তু সবাইকে তৃতীয় ডোজ় দেওয়া হবে কি না, সেই সিদ্ধান্ত এখনও হয়নি।

প্রবল ভাবে ডেল্টা সংক্রমণ শুরু হয়েছে ইজ়রায়েলে। করোনার প্রকোপ একেবারে কমে গিয়েছিল এই দেশে (দৈনিক সংক্রমণ কমে ০ থেকে ১০)। সেখানে এখন এক দিনে গড় সংক্রমণ কমপক্ষে ৪৫০। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, একটি হাসপাতালে ৪৬ জন করোনা রোগীর অবস্থা গুরুতর। তাদের মধ্যে অর্ধেকেরই টিকাকরণ সম্পূর্ণ (দু’টি ডোজ়) হয়ে গিয়েছে।

কোভিড রেসপন্স গ্রুপের কোঅর্ডিনেটর নাশম্যান অ্যাশ জানান, এদের বেশির ভাগই ষাটোর্ধ্ব। তা ছাড়া অন্যান্য অসুস্থতা রয়েছে।

তৃতীয় ডোজ়ের পাশাপাশি কিশোর-কিশোরীদের টিকাকরণও দ্রুত গতিতে সারতে চাইছে ইজ়রায়েল। সেই সঙ্গে ফাইজ়ারের থেকে আরও টিকা কেনার চুক্তিও করে ফেলছে তারা।

ও দিকে, ১৯ জুলাইয়ের ‘স্বাধীনতা দিবস’ নিয়ে চিন্তিত ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। লকডাউন সম্পূর্ণ তুলে দেওয়ার কথা ওই দিন। শোনা গিয়েছিল, করোনা-বিধিও পুরোপুরি তুলে দেওয়া হবে। কিন্তু ডেল্টা স্ট্রেনের বাড়বাড়ন্তে পিছু হটছে তারা। করোনা বিধি পুরোপুরি তুলে দেওয়া নিয়ে সংশয় রয়েছে। জানা গিয়েছে, বদ্ধ জায়গায়, ঘরের ভিতরে মাস্ক পরার বিধি আগের মতোই আবশ্যিক থাকবে। নিয়মিত স্বাস্থ্যবিধিও মেনে চলতে হবে। তবে ইউরোর ফাইনালে ম্যাচের উৎসাহে সব বিধি এখনই গায়েব। লন্ডনে আনুমানিক ৪২০০টি পাব রয়েছে। তাতে একটি টেবিলও ফাঁকা নেই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel Corona COVID-19 Pfizer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE