Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ইতি পড়তে চলেছে শুল্ক-যুদ্ধে, চিনের সঙ্গে বৈঠক শেষে ট্রাম্প বললেন, ‘সঠিক পথে এগোচ্ছি’

শনিবার চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে বৈঠকের পর তেমনই ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সংবাদ সংস্থা
বেজিং ২৯ জুন ২০১৯ ১৪:১৮
Save
Something isn't right! Please refresh.
চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: পিটিআই।

চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: পিটিআই।

Popup Close

ভারতের পর এ বার কি চিন-মার্কিন শুল্ক যুদ্ধেও ইতি পড়তে চলেছে? শনিবার চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে বৈঠকের পর তেমনই ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

শনিবার জাপানের ওসাকায় জি-২০ শীর্ষ সম্মেলনে চিনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ডোনাল্ড ট্রাম্প। বৈঠক শেষে বাইরে বেরিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘‘চিনের প্রেসিডেন্ট শি-য়ের সঙ্গে আমাদের খুব ভাল বৈঠক হয়েছে। আমি তো বলব দারুণ হয়েছে।’’ এর পর তিনি বলেন, ‘‘আমরা একাধিক বিষয় নিয়ে আলোচনা করেছি। আমরা ফের সঠিক পথে এগোচ্ছি। দেখা যাক কী হয়।’’

কী কী বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে আর কোনটাকে তিনি সঠিক পথ বলতে চেয়েছেন তা যদিও স্পষ্ট করেননি ট্রাম্প। চিনের প্রেসিডেন্ট শি চিনফিং-ও বৈঠকের বিষয় নিয়ে কোনও মন্তব্য করেননি। তবে চিনের সরকারি সংবাদ সংস্থার তরফে জানানো হয়েছে, এটা আসলে শুল্ক-যুদ্ধ ইতিরই ইঙ্গিত। ওই সংবাদ সংস্থার আরও জানিয়েছে, ওয়াশিংটন নতুন করে আর চিনের দ্রব্যাদির উপর কোনও শুল্ক চাপাবে না। দু’পক্ষই পুনরায় বাণিজ্য এবং অর্থনীতি বিষয়ে কথা বলতে শুরু করবে। বৈঠকের পর এ বিষয়ে স্পষ্ট করে কোনও মন্তব্য না করলেও খুব তাড়াতাড়ি এ বিষয়ে সরকারি বিবৃতি প্রকাশ করবে দুই দেশই, এমনটাই সূত্রের খবর।

Advertisement

আরও পড়ুন: ‘মোদী খুব ভাল’, সেলফি পোস্ট করে লিখলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

চিনের সঙ্গে আমেরিকার শুল্ক যুদ্ধ চলছে দীর্ঘ দিন ধরেই। ২৫ হাজার কোটি ডলারের চিনা পণ্যের উপরে ২৫ শতাংশ শুল্ক চাপিয়েছে মার্কিন প্রশাসন। চিন থেকে আমদানি করা যে সমস্ত পণ্যে এখনও শুল্ক বসানো হয়নি, সেগুলির উপরেও ২৫ শতাংশ শুল্ক বসানোর হুঁশিয়ারি দিয়ে রেখেছে আমেরিকা। সে ক্ষেত্রে প্রায় ৩০ হাজার কোটি ডলারের পণ্যে নতুন করে শুল্ক চাপাতে চলেছিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। পাল্টা চিনও ৬ হাজার কোটি ডলারের মার্কিন পণ্যে শুল্ক বাড়িয়ে দেয়। দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে সমাধান সূত্র মেলার বদলে দু’দেশের মধ্যে এই উত্তাপ ক্রমশ বাড়ছিল।

আরও পড়ুন: ‘যারা দেশের বিভাজন চায়, তাদের ভয় পাওয়াই উচিত’, কাশ্মীর নিয়ে হুঁশিয়ারি অমিতের

জি-২০ শীর্ষ সম্মেলনে ওসাকায় পৌঁছনোর পর অবশ্য ট্রাম্পের গলায় বেশ বন্ধুত্বপূর্ণ সুর শোনা গিয়েছে। চিনের সঙ্গে বৈঠকে ‘ঐতিহাসিক’ চুক্তি-র জন্য আমেরিকা প্রস্তুত, জানান তিনি। চিনা প্রেসিডেন্ট শি-ও জানিয়েছিলেন, কোনও পরিস্থিতি মোকাবিলায় যাওয়ার থেকে ‘আলোচনা’ অনেক ভাল।

শুধু চিনই নয়, আয় বাড়াতে আরও অনেক দেশের উপরেও শুল্ক চাপিয়ে দেয় আমেরিকা। তার মধ্যে ভারতও ছিল। শুক্রবার ওসাকায় মোদী এবং ট্রাম্পের মধ্যে বৈঠকের পর ভারতের সঙ্গে শুল্ক যুদ্ধের ইঙ্গিতও মিলেছে।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Narendra Modi Donald Trump Xi Jinping G20 Summitডোনাল্ড ট্রাম্পশি চিনফিং
Something isn't right! Please refresh.

Advertisement