Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Afghanistan War

Afghanistan Withdrawal: আমেরিকার জন্যই আফগানিস্তানে ফিরল তালিবান! বললেন জার্মান চ্যান্সেলর

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, মেরকেলের মতে, আফগানিস্তানে সেনা নামানোর দুই দশক পরে সেখান থেকে ন্যাটোর সেনা প্রত্যাহারের ‘চূড়ান্ত সিদ্ধান্ত আমেরিকাই নিয়েছে’।

অ্যাঙ্গেলা মেরকেল।

অ্যাঙ্গেলা মেরকেল। ফাইল চিত্র

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১২:৪১
Share: Save:

আফগানিস্তান থেকে বাহিনী সরানোর দায় আমেরিকার ঘাড়েই চাপালেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে আফগানিস্তান পর্ব নিয়ে নিজের মত প্রকাশ করেছেন মেরকেল। তাঁর মতে, ঘরোয়া রাজনৈতিক কারণেই আফগানিস্তান থেকে হাত উঠিয়ে নিয়েছে ওয়াশিংটন, যার জেরেই সে দেশে ক্ষমতায় ফিরেছে তালিবান। আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পর কেটে গিয়েছে বেশ কয়েকটি দিন। কাবুলের পালাবদলও ঘটেছে। এই আবহে আফগানিস্তান নিয়ে জার্মানি চ্যান্সেলরের মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, মেরকেলের মতে, আফগানিস্তানে সেনা নামানোর দুই দশক পরে সেখান থেকে ন্যাটোর সেনা প্রত্যাহারের ‘চূড়ান্ত সিদ্ধান্ত আমেরিকাই নিয়েছে’। তাঁর মতে, ‘ঘরোয়া রাজনীতির কারণেই’ এই অবস্থান নিয়েছে জো বাইডেনের সরকার। মেরকেল আরও বলেন, ‘‘আমরা সবসময় বলেছি, আমেরিকা যদি থাকে তা হলে আমরাও থাকব।’’ মেরকেলের মতে, ‘‘আমেরিকার সেনা প্রত্যাহারের ফলেই তালিবান ক্ষমতায় ফিরে এসেছে।’’

আফগান কর্মী এবং তাঁদের পরিবার যাঁরা জার্মান সেনা, দূতাবাস-সহ বিভিন্ন ক্ষেত্রে সঙ্গে জড়িয়ে ছিলেন, তাঁদের প্রাণের আশঙ্কা রয়েছে বলে মনে করছে বার্লিন। সেই সংখ্যাটা আড়াই হাজারের বেশি হবে বলেই ধারণা করা হচ্ছে। তাঁদের উদ্ধারের চিন্তাভাবনা করা হচ্ছে বলেও জানিয়েছেন মেরকেল। এ ছাড়াও আরও অনেকে আফগানিস্তান ছাড়তে চায় বলেই মনে করছে জার্মানি। তাঁর মতে, ‘‘যাঁরা এত দিন ধরে স্বাধীনতার দিকে এগোচ্ছিলেন, বিশেষ করে আফগানিস্তানের মহিলারা তাঁরা এ বার তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হবেন।’’ ‘‘প্রতিবেশী দেশকে সাহায্যের জন্য আমাদের যতটা করা সম্ভব তা করতে হবে’’, এই বার্তাও দিয়েছেন মেরকেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan War Afghanistan america usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE