Advertisement
১০ মে ২০২৪
Astrazeneca

কমবয়সিদের রক্তজমাটের সমস্যা, জার্মানিতে কেবল ষাটোর্ধ্ব ব্যক্তিরা পাবেন অ্যাস্ট্রাজেনেকার টিকা

জার্মান সরকারের তরফে মঙ্গলবার সন্ধ্যায় জানানো হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা শুধুমাত্র ষাটোর্ধ্ব ব্যক্তিদেরই দেওয়া হবে।

অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা

অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মিউনিখ শেষ আপডেট: ৩১ মার্চ ২০২১ ১৭:২৬
Share: Save:

কানাডার পর এ বার জার্মানি। অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকার ব্যবহারে আংশিক ভাবে রাশ টানল জার্মানি। জার্মান সরকারের তরফে মঙ্গলবার সন্ধ্যায় জানানো হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা শুধুমাত্র ষাটোর্ধ্ব ব্যক্তিদেরই দেওয়া হবে। এই টিকা নেওয়ার পর সে দেশের কমবয়সিদের রক্ত জমাট বাঁধার সমস্যা বেশ কয়েকটি ক্ষেত্রে দেখা গিয়েছে। তার পরই অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে জার্মানি।

তবে বিশেষ ক্ষেত্রে ৬০ বছরের কম বয়সিদের ক্ষেত্রেও এই টিকা দেওয়া যেতে পারে বলে উল্লেখ করা হয়েছে জার্মানির স্বাস্থ্য মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে। সেখানে বলা হয়েছে, ‘‘চিকিৎসকের পরামর্শ নিয়ে এবং ব্যক্তিবিশেষে বিভিন্ন অবস্থা খতিয়ে দেখে ৬০-এর কম বয়সিরা এই টিকা নিতে পারেন।’’

ব্রিটেনে তৈরি কোভিডের এই টিকা নিরাপদ বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কিন্তু রক্ত জমাট বাঁধার বিষয়টি নিয়ে অনেক দেশই নিষেধাজ্ঞা চাপিয়েছে এই টিকার ব্যবহারে। জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলও উদ্বেগ প্রকাশ করেছেন অ্যাস্ট্রাজনেকার টিকা নেওয়া কমবয়সিদের রক্ত জমাট বাঁধার বিষয়টি নিয়ে। সে দেশে কমবয়সিদের মধ্যে রক্ত জমাট বাঁধার বেশ কয়েকটি ঘটনা সামনে আসার পরই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে জার্মানির তরফে। এর আগে এই পথে হেঁটেছিল কানাডা। সে দেশেও ৫৫ বছরের কম বয়সিদের এই টিকা দেওয়া হচ্ছে না। ফ্রান্স এবং স্পেনও এই পথ বেছেছে। ফ্রান্সে ৫৫ বছর এবং স্পেনে ৬৫ বছরের কম বয়সি কাউকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

germany COVID Vaccine Astrazeneca
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE