Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Google

Google: রাজনীতিবিদের ‘মানহানি’ করে বিপদে গুগল! ৪ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ আদালতের

জরিমানা দিতে হবে গুগলকে। ইউটিউবের একটি ভিডিয়োয় এক রাজনীতিবিদের বিরুদ্ধে অপপ্রচার চালানো দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে সংস্থাটিকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১১:৩৯
Share: Save:

ইউটিউবে এক পদস্থ রাজনীতিবিদের বিরুদ্ধে ‘অপপ্রচার’ চালিয়ে তাঁর রাজনৈতিক জীবন নষ্ট করেছে গুগল! অস্ট্রেলিয়ার এক আদালত সেই ‘অপরাধের’ শাস্তি দিল গুগলকে। আদালতের নির্দেশ, ওই রাজনীতিবিদকে ৫ লক্ষ ১৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে হবে। কারণ আদালতের মতে, গুগলের অদূরদর্শিতার জন্যই ওই রাজনৈতিক নেতাকে সময়ের আগে তাঁর কেরিয়ারে ইতি টানতে হয়েছে।

অস্ট্রেলিয়ার ওই রাজনীতিবিদের নাম জন বারিলারো। তিনি অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল প্রদেশ নিউ সাউ ওয়েলসের উপ-প্রধান। অস্ট্রেলীয় আদালত জানিয়েছে, জনকে আক্রমণ করে ইউটিউবে দু’টি ভিডিয়ো শেয়ার করেছিলেন এক রাজনৈতিক ধারাভাষ্যকার। সেই ভিডিয়ো দু’টি ইউটিউবে আট লক্ষবার দেখা হয়েছে। ভিডিয়ো দু’টি থেকে লক্ষ লক্ষ ডলার আয় করেছে ইউটিউব, যার মালিকানা গুগলের।অস্ট্রেলিয়ার ওই আদালতের বিচারপতি ভিডিয়ো দু’টি প্রসঙ্গে বলেছেন, যে ভাবে ওই ভিডিয়োগুলিতে অস্ট্রেলীয় রাজনীতিককে আক্রমণ করা হয়েছে তা হিংসামূলক প্রচার বললেও কম বলা হয়। আদালতের বক্তব্য, কোনও প্রমাণ ছাড়াই এমন সম্মানহানি করার এবং অপপ্রচার চালানোর খেসারত গুগলকে দিতেই হবে।

ইউটিউবে রাজনৈতিক ধারাভাষ্যকার জর্ডন শ্যাঙ্কের পোস্ট করা ওই দু’টি ভিডিয়োয় রাজনীতিবিদ জনকে একজন দুর্নীতিবাজ, রাজনীতিবিদ বলার পাশাপাশি, তাঁর চারিত্রিক সততা নিয়েও প্রশ্ন তোলা হয়েছিল। এমনকি, তাঁকে বৈষম্যবাদী বলেও মন্তব্য করা হয়। ২০২০ সালের ওই ভিডিয়ো দু’টির জেরে ২০২১ সালের অক্টোবরে, নির্দিষ্ট সময়ের আগেই রাজনীতি ছাড়তে বাধ্য হন জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Legal australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE