Advertisement
০৪ মে ২০২৪
Google Password

লগ ইন করতে আর লাগবে না পাসওয়ার্ড! নতুন পদ্ধতি এ বার গুগ্‌ল অ্যাকাউন্টে

মে মাসের প্রথম বৃহস্পতিবার বিশ্ব পাসওয়ার্ড দিবস উদ্‌‌যাপন করা হয়। পরের বছর এই দিনে হয়তো গুগ্‌ল ব্যবহারকারীদের আর পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে না।

representative photo of google

অ্যাকাউন্ট লগ ইনের জন্য পাসওয়ার্ডের বিকল্প পদ্ধতির পথে হাঁটছে গুগল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউইয়র্ক শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ২২:৩২
Share: Save:

ই-মেল, ফেসবুকের পাসওয়ার্ড মনে রাখা নিয়ে অনেকেই বিপাকে পড়েন। অনেকেই পাসওয়ার্ড ভুলে যান। তার পর সেই অ্যাকাউন্ট ফিরে পেতে অনেক ঝক্কি সামলাতে হয়। পাসওয়ার্ড সমস্যা নিয়ে মুশকিল আসান করতে চলেছে গুগ্‌ল। আপনার যদি গুগ্‌লে অ্যাকাউন্ট থাকে, তা হলে আগামী দিনে আর পাসওয়ার্ড লাগবেই না। অর্থাৎ, পাসওয়ার্ডহীন গুগ্‌ল অ্যাকাউন্ট থাকবে। সম্প্রতি এমন পরিকল্পনার কথাই ঘোষণা করেছে গুগ্‌ল।

মে মাসের প্রথম বৃহস্পতিবার বিশ্ব পাসওয়ার্ড দিবস উদ্‌‌যাপন করা হয়। পরের বছর এই দিনে হয়তো গুগ্‌ল ব্যবহারকারীদের আর পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে না। ফলে পাসওয়ার্ড মনে রাখার ভোগান্তির মধ্যে আর পড়তে হবে না।

গুগ্‌ল সূত্রে খবর, পাসওয়ার্ডের পরিবর্তে ‘পাস কী’ ব্যবহার করা হতে পারে। ‘পাস কী’ থাকলে সহজেই গুগ্‌ল অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে। কী ভাবে কাজ করবে এই ‘পাস কী’? গুগ্‌ল জানিয়েছে, অ্যাকাউন্ট লগ-ইন করার সময় ‘ইউজার নেম’ দিতে হবে। তার পর পাসওয়ার্ডের বদলে ‘ফিঙ্গার প্রিন্ট’ বা আঙুলের ছাপ দিতে হবে। যার সাহায্যে ‘আনলক’ করা যাবে। এই মুহূর্তে অনেক স্মার্টফোনেই ‘ফিঙ্গার প্রিন্ট’-এর সুবিধা রয়েছে। ফলে প্রযুক্তিনির্ভরদের জন্য এই পদ্ধতি নতুন নয়। গুগ্‌ল দাবি করেছে যে, ‘পাস কী’ চালু হলে গ্রাহকদের তথ্য আরও সুরক্ষিত থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google password Gmail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE