Advertisement
১১ মে ২০২৪
Google

Google: ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত, রাশিয়ায় নিজেদের দেউলিয়া ঘোষণা করতে চলেছে গুগল!

রুশ সরকারের এই সিদ্ধান্তের ফলে যে রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিতে চলেছে গুগল, সংস্থার মুখপাত্রের কথাতেই তা স্পষ্ট।

রাশিয়ায় আগেই বেশ কিছু পরিষেবা বন্ধ করে দিয়েছিল গুগল। প্রতীকী ছবি।

রাশিয়ায় আগেই বেশ কিছু পরিষেবা বন্ধ করে দিয়েছিল গুগল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১৫:৫৬
Share: Save:

রুশ সরকার তাদের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করায় এ বার নিজেদের দেউলিয়া ঘোষণা করতে চলেছে গুগলের রাশিয়া শাখা। এই মর্মে একটি নোটিসও দিয়েছে তারা। জানিয়েছে, রুশ সরকারের এই সিদ্ধান্তে কর্মীদের বেতনও দিতে পারছে না গুগল।

সংবাদ সংস্থা রয়টার্সকে গুগলের এক মুখপাত্র বলেন, “সরকার আমাদের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। ফলে এই দেশে কাজ চালানোর মতো পরিস্থিতি নেই। বেতন পাচ্ছেন না কর্মীরা। একটা চরম সঙ্কটের মুখে দাঁড়িয়ে রয়েছে সংস্থা।”

রুশ সরকারের এই সিদ্ধান্তের ফলে যে রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিতে চলেছে গুগল, সংস্থার মুখপাত্রের কথাতেই তা স্পষ্ট। ইউক্রেনে সামরিক অভিযানের বিরোধিতা করে গুগল-সহ বেশি কিছু সংস্থা তাদের পরিষেবা বন্ধ করে রুশ সরকারের উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করে। কিন্তু গুগলের সেই সিদ্ধান্তই এ বার ব্যুমেরাং হয়ে ফিরে এল বলে মনে করা হচ্ছে।

মাসখানেক ধরেই রুশ সরকার গুগলের উপর পাল্টা চাপ বাড়াতে শুরু করে। শেষমেশ ‘শায়েস্তা’ করতে সংস্থার সমস্ত অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে। গত বছরের মে মাসেও গুগলকে ৮২ হাজার ডলার জরিমানা করেছিল রাশিয়া। গুগলকে তখন বলা হয়েছিল সরকার বিরোধী বেশ কিছু বিষয় মুছে ফেলতে হবে। কিন্তু গুগল তা না করায় জরিমানার মুখে পড়তে হয়।

তবে গুগল জানিয়েছে, পরিষেবা বন্ধ করলেও গুগল সার্চ, ম্যাপ এবং ইউটিউব পরিষেবা বিনামূল্যে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE