Advertisement
০৩ মার্চ ২০২৪
Education

Education: এক ঘরে একসঙ্গে দু’টি ক্লাস! এক বোর্ডেই ভাগাভাগি করে চলল হিন্দি-উর্দু পড়ানো

একই ঘরে, একসঙ্গে দু’টি বিষয়, তা-ও আবার একই সঙ্গে তার পঠনপাঠন— এ রকম দৃশ্য আগে কখনও দেখা যায়নি কোনও স্কুলে।

একই ঘরে ভাগাভাগি করে একসঙ্গে চলছে ক্লাস। ছবি সৌজন্য টুইটার।

একই ঘরে ভাগাভাগি করে একসঙ্গে চলছে ক্লাস। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১৪:৫৩
Share: Save:

স্কুল এক। ক্লাস এক। ঘরও এক। সেই একই ঘরে একসঙ্গে একই ব্ল্যাকবোর্ডে ভাগাভাগি করে পড়ালেন দুই শিক্ষক! বোর্ডের এক দিকে হিন্দি পড়ালেন এক শিক্ষক। অন্য ভাগে উর্দু পড়ালেন আর এক শিক্ষক।

একই ঘরে, একসঙ্গে দু’টি বিষয়, তা-ও আবার একই সঙ্গে তার পঠনপাঠন— এ রকম দৃশ্য আগে কখনও দেখা যায়নি কোনও স্কুলে। কিন্তু বিহারের এক স্কুলে এই দৃশ্য দেখে সেই রাজ্যের শিক্ষাব্যবস্থার হাল নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকে।

ঘটনাটি কাটিহারের আদর্শ মিডল স্কুলের। ওই স্কুলের সহকারী শিক্ষক কুমারী প্রিয়ঙ্কা এই ঘটনা প্রসঙ্গে জানিয়েছেন যে, উর্দু প্রাথমিক স্কুলকে ২০১৭ সালে তাঁদের স্কুলে স্থানান্তিরত করেছে রাজ্য শিক্ষা দফতর। পড়ুয়াদের সংখ্যা বেড়েছে। কিন্তু সেই তুলনায় ক্লাসঘরের সংখ্যা বাড়েনি। তাই বাধ্য হয়েই একই ঘরে, একই সঙ্গে, একই ব্ল্যাকবোর্ডে ভাগাভাগি করে দু’টি বিষয় পড়াতে হচ্ছে।

ভিডিয়োটি প্রকাশ্যে আসার পরই শোরগোল পড়ে গিয়েছে বিহারে। কেউ কেউ মন্তব্য করেছেন, শিশুদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলছে সরকার। কাটিহার জেলা শিক্ষা আধিকারিক কামেশ্বর গুপ্ত বলেন, “আদর্শ মিডল প্রাথমিক স্কুলে আলাদা ভাবে উর্দু প্রাথমিক বিদ্যালয়কে জায়গা দেওয়া হবে। এর জন্য একটি ঘর আলাদা ভাবে দেওয়া হবে। একই ব্ল্যাকবোর্ডে, একই ঘরে দু’টি বিষয় পড়া এবং পড়ানো দুটোই সমস্যার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE