Advertisement
০৩ মার্চ ২০২৪
Afghanistan

Afghanistan Crisis: তালিবদের হাতে যেতে পারে গোপন তথ্য, আফগানিস্তানে সরকারি ই-মেল বন্ধ গুগলের

অ্যালফাবেট-এর বিবৃতিতে শুক্রবার বলা হয়েছিল, “আফগানিস্তানের পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে। কিছু সরকারি ই-মেল অ্যাকাউন্টের নিরাপত্তা রক্ষা করতে সাময়িক ভাবে কিছু পদক্ষেপ করা হতে পারে।”

আঅফগানিস্তানে ইসলামি শাসন কায়েম করতে বদ্ধপরিকর তালিবান। -ফাইল ছবি।

আঅফগানিস্তানে ইসলামি শাসন কায়েম করতে বদ্ধপরিকর তালিবান। -ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ১২:১৫
Share: Save:

তালিবদের হাত থেকে আফগানিস্তানে গোপন সরকারি তথ্য বাঁচাতে পদক্ষেপ করল গুগল।

পূর্বতন প্রেসিডেন্ট আশরফ গনি জমানায় মন্ত্রী ও সরকারি কর্তাদের মধ্যে এবং তাঁদের সঙ্গে আমেরিকা-সহ ন্যাটো জোটের বাহিনীর পদস্থ কর্তাদের মধ্যে যে সব বার্তা চালাচালি হয়েছে, তা যাতে তালিবরা জানতে না পারে, সে জন্য আফগান সরকারের সব ই-মেল অ্যাকাউন্টই সাময়িক ভাবে বন্ধ করে দিয়েছে গুগল। গুগল চালায় যে সংস্থা, সেই ‘অ্যালফাবেট’-এর এক কর্তা শুক্রবার এ খবর দিয়েছেন। তবে আফগান মুলুকে গুগলের সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া ই-মেল অ্যাকাউন্টের সংখ্যা কত, তা তিনি জানাতে পারেননি। বলেছেন, “সেই হিসাব খতিয়ে দেখতে হবে।”

শুক্রবার অ্যালফাবেট-এর তরফে সরকারি ভাবে এ ব্যাপারে স্পষ্ট করে কিছু না জানানো হলেও, তালিবদের হাত থেকে সরকারি তথ্যের গোপনীয়তা রক্ষা করতে যে এমন ধরনের ব্যবস্থা নেওয়া হতে পারে, তার ইঙ্গিত দেওয়া হয়েছিল।

অ্যালফাবেট-এর বিবৃতিতে শুক্রবার বলা হয়েছিল, “আফগানিস্তানের পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে। কিছু সরকারি ই-মেল অ্যাকাউন্টের নিরাপত্তা রক্ষা করতে সাময়িক ভাবে কিছু পদক্ষেপ করা হতে পারে।”

দিন কয়েক আগেই সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের তরফে জানানো হয়েছিল, পূর্বতন প্রেসিডেন্ট আশরফ গনির জমানায় আফগান নাগরকিদের মধ্যে যাঁরা সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন, যাঁরা যোগাযোগ রাখতেন আমেরিকা-সহ ন্যাটো বাহিনীর কর্তাদের সঙ্গে, তালিবদের গোপন গতিবিধি সম্পর্কে খবরাখবর দিতেন, বায়োমেট্রিক রেকর্ড ঘেঁটে তাঁদের বৃদ্ধাঙ্গুষ্ঠের ছাপ ও চোখের আইরিস-এর ছবি খতিয়ে দেখে, তাঁদের সম্পর্কে খবর নেওয়া হবে। তাঁদের উপর কড়া নজর রাখা হবে।

জইশ-ই-মহম্মদের তরফে এও দাবি করা হয়েছিল, প্রেসিডেন্ট গনি সরকার ও আমেরিকা-সহ ন্যাটো বাহিনীর হেফাজতে থাকা যাবতীয় বায়োমেট্রিক রেকর্ডই তাদের হস্তগত হয়েছে।

এর পরেই তালিবদের হাত থেকে সরকারি তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যস্ত হয়ে পড়ে আমেরিকা। হোয়াইট হাউসের তরফে ‘কিছু সাময়িক ব্যবস্থা নেওয়া’র অনুরোধ জানানো হয় অ্যালফাবেট-কে।

ই-মেল এক্সচেঞ্জার রেকর্ডস থেকে জানা যাচ্ছে, আফগান সরকারের দু’ডজনেরও বেশি মন্ত্রক ও সংস্থা তাদের সরকারি কাজকর্ম চালানোর জন্য গুগল মেল ব্যবহার করত। বিশেষ করে ব্যবহার করত প্রেসিডেন্ট গনি সরকারের অর্থ, শিল্প, উচ্চশিক্ষা ও খনিমন্ত্রক। প্রেসিডেন্টের প্রোটোকল অফিস ও বিভিন্ন প্রদেশের গভর্নরদের অফিসও সরকারি কাজকর্মের জন্য ব্যবহার করত গুগলের ই-মেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE