Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

H-1B Visa: এইচ-১বি ভিসা দিতে লটারি আমেরিকায়, কাজের সুযোগ বাড়তে পারে ভারতীয়দের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ৩১ জুলাই ২০২১ ১০:৪৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এইচ-১বি ভিসা দিতে ফের লটারি প্রক্রিয়া শুরু হল আমেরিকায়। সে দেশের নাগরিকত্ব এবং অভিবাসন সংক্রান্ত দফতরের (ইউনাইটেড স্টেটস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস বা ইউএসসিআইএস) তত্ত্বাবধানে শুরু হয়েছে এই কর্মসূচি। বিদেশি দক্ষ কর্মীদের অস্থায়ী ভাবে আমেরিকায় কাজের সুযোগ দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ বলে জানিয়েছে ইউএসসিআইএস।

গত ফ্রেব্রয়ারিতে আমেরিকার প্রেসিডেন্ট পদে দায়িত্ব নেওয়ার পরে জো বাইডেন তাঁর পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প জমানার ভিসা নীতি বদলের কথা ঘোষণা করেছিলেন। এ বার সেই নীতি মেনেই ফের শুরু হচ্ছে লটারি প্রক্রিয়া। এর ফলে আমেরিকায় তথ্যপ্রযুক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে ভারতীয়দের কাজের সুযোগ বাড়বে বলে মনে করা হচ্ছে। এটি হবে বিদেশি নাগরিকদের আমেরিকায় কাজের সুযোগ দেওয়ার দ্বিতীয় লটারি।

ইউএসসিআইএস জানিয়েছে, ২৮ জুলাই এ পর্যন্ত পাওয়া এইচ-১বি ভিসার আবেদনগুলি প্রাথমিক বাছাই হয়েছে। ২ অগস্ট থেকে শুরু হবে লটারির মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের বাছাই-পর্ব। চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত।

Advertisement

কোভিড পরিস্থিতিতে গত বছর এইচ-১বি ভিসা নীতির পরিবর্তনের প্রস্তাব দিয়েছিল আমেরিকার ‘ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি’। তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প লটারি নীতি বাতিলের কথা ঘোষণা করেছিলেন। যুক্তি হিসেবে বলা হয়, কর্পোরেট সংস্থাগুলি কম বেতনে বিদেশ থেকে লোক নিয়োগ করায় আমেরিকা নাগরিকরা কর্মক্ষেত্রে যথেষ্ট সুযোগ পাচ্ছেন না। তাই বিদেশ থেকে লোক নিয়োগ করার সময় এ বার ‘দক্ষতা’ এবং ‘বেতন কাঠামো’কে অগ্রাধিকার দিতে হবে। কিন্তু বাইডেন প্রেসিডেন্ট হয়েই ট্রাম্প জমানার ওই সিদ্ধান্ত বদলের কথা ঘোষণা করেন। প্রসঙ্গত, প্রতি বছর আমেরিকায় এইচ-১বি ভিসা প্রাপকদের মধ্যে ৭০ শতাংশেরও বেশি ভারতীয়।

আরও পড়ুন

Advertisement