×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

এইচ-১বি: নয়া নীতিতে মামলা

সংবাদ সংস্থা
ওয়াশিংটন২১ অক্টোবর ২০২০ ০৩:৪২
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

এইচ-১বি ভিসায় কর্মরত ভিন‌্দেশি  চাকরিজীবীদের বেতন নিয়ে মার্কিন শ্রম বিভাগ সম্প্রতি যে অন্তর্বর্তী নির্দেশিকা বা নিয়ম এনেছিল, তার বিরোধিতায় এ বার মামলাও হল আমেরিকায়। ব্যক্তি ও সংস্থা মিলিয়ে মামলাকারীর সংখ্যা মোট ১৭। কলম্বিয়া জেলা আদালতে সোমবার মামলা দায়ের করে তারা দাবি করেছে, এই নয়া আইন বা নীতি একেবারেই ভ্রান্ত, কোনও কাজের নয়। শ্রম মন্ত্রক নয়া নীতির পক্ষে বেতন বৃদ্ধি নিয়ে সওয়াল করলেও, মামলাকারীদের মতে— এই আইনে মার্কিন অর্থনীতি লাভের মুখ দেখবে না, বিশেষ সুবিধা হবে না ভিসাধারী চাকরিজীবীদেরও।

এইচ-১বি ভিসার মতো আরও কয়েকটি ওয়ার্ক-ভিসায় আমেরিকায় কর্মরত বিদেশিদের বেতন সংক্রান্ত ওই খসড়া নীতি চলতি মাসের গোড়ায় পেশ করেছিল মার্কিন শ্রম বিভাগ। হোয়াইট হাউস তখনই দাবি করেছিল, এতে আখেরে অর্থনৈতিক ভাবে লাভবান হবেন ভিসাধারীরা। শ্রম বিভাগের তরফে বলা হয়, সস্তায় বিদেশি কর্মী সহজলভ্য হলেই যাতে কর্মরতদের চাকরি বা বেতনে কোপ না-পড়ে, তা নিশ্চিত করবে নতুন নীতি। 

কিন্তু বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থাও যে হেতু নয়া নিয়মকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে গিয়েছে, তাই তা কার্যকর হওয়া নিয়ে প্রশ্ন উঠছেই। সুবিধা তো নয়ই, নয়া নীতিতে সমাজের বিভিন্ন ক্ষেত্রের অর্থনীতিতে ধাক্কা আসবে বলেই মনে করছেন মামলকারীরা।

Advertisement
Advertisement