Advertisement
২৬ এপ্রিল ২০২৪
hafiz saeed

Hafiz Saeed: মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে ৩১ বছরের কারাদণ্ড পাক আদালতের

তিন লক্ষ ৪০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। হাফিজ যে মাদ্রাসা এবং মসজিদ নির্মাণ করেছেন তাও দখল নেওয়ার নির্দেশ দিয়েছে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ২০:৫২
Share: Save:

মুম্বই হামলার মূলচক্রী, সন্ত্রাসবাদী সংস্থা লস্কর-ই তৈবার প্রতিষ্ঠাতা হাফিজ সইদকে দু’টি মামলায় ৩১ বছরের কারাদণ্ড দিল পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত। তাঁর যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে আদালত। এর সঙ্গে তিন লক্ষ ৪০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। একাধিক পাক সংবাদমাধ্যম এই খবর জানিয়েছে।

পাক আদালত তার রায়ে হাফিজ যে মাদ্রাসা এবং মসজিদ নির্মাণ করেছেন তাও দখল নেওয়ার নির্দেশ দিয়েছে।
প্রসঙ্গত, এর আগে একাধিকবার তাঁকে গ্রেফতার করা হয়। ২০২০ সালে হাফিজকে সন্ত্রাসবাদে মদত দেওয়া সংক্রান্ত একটি আর্থিক মামলায় সন্ত্রাসবাদবিরোধী আদালত ১৫ বছরের কারাদণ্ড দেয়। তবে তাঁর এই বন্দিদশা নিয়েও নানা প্রশ্ন উঠছে। গৃহবন্দি থাকা অবস্থাতেও তিনি বছরের পর বছর অবাধে পাকিস্তানের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়েছেন। ভারতের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তৃতা করে বেড়িয়েছেন।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আমেরিকা সফরের ঠিক আগে ২০১৯ সালে হাফিজকে গ্রেফতার করা হয়। সেই সময় আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে লেখেন ১০ বছর ধরে তল্লাশির পর সইদকে আটক করা হয়েছে।

২০০১ সাল থেকে আটবার গ্রেফতার করা হয়েছে তাঁকে এবং ছেড়ে দেওয়া হয়েছে। ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলার ছক সাজিয়েছিলেন হাফিজ। ওই হামলায় প্রাণ গিয়েছিল ১৬৬ জনের।

এই মামলায় ২০১৭ সালে, হাফিজ এবং তাঁর চার সহযোগীকে আটক করেছিল পাকিস্তান। কিন্তু পঞ্জাবের বিচার বিভাগীয় পর্যালোচনা বোর্ড তাঁদের বন্দিদশার মেয়াদ বাড়াতে অস্বীকার করলে প্রায় ১১ মাস পরে মুক্তি পান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hafiz saeed pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE