Advertisement
২০ এপ্রিল ২০২৪
US President

মহাকাশে অমরত্ব পাবেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টরা! রকেটে চড়ে পৌঁছচ্ছে জর্জ-কেনেডির ‘ডিএনএ’

মহাকাশে শারীরিক অবশিষ্টাংশ সমাধিস্থ করার ঘটনা নতুন নয়। এ বিষয়ে বিশেষ দক্ষতা রয়েছে টেক্সাসের বেসরকারি সংস্থা সেলেস্টিসের। তারাই এই ঘোষণা করেছে।

hair samples of former US presidents to be sent in Outer space

এ বছরের শেষেই ফ্লরিডার কেপ কার্নিভাল থেকে একটি ইউএলএ ভালকান রকেট প্রেসিডেন্টদের দেহাবশেষ নিয়ে রওনা হবে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৮
Share: Save:

বহির্বশ্বে পাঠানো হচ্ছে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টদের ডিএনএ-র নমুনা। একটি রকেটে করে মহাকাশে নিয়ে যাওয়া হচ্ছে আমেরিকা যুক্তরাষ্ট্রের বিভিন্ন সময়ের চার প্রেসিডেন্ট— জর্জ ওয়াশিংটন, ডোয়াইট ডি আইজ়নহাওয়ার, জন এফ কেনেডি এবং রোনাল্ড রিগানের চুল।

মহাকাশে শারীরিক অবশিষ্টাংশ সমাধিস্থ করার ঘটনা নতুন নয়। এ বিষয়ে বিশেষ দক্ষতা রয়েছে টেক্সাসের বেসরকারি সংস্থা সেলেস্টিসের। তারাই এই ঘোষণা করেছে। সেলেস্টিস জানিয়েছে, আসন্ন ‘প্রেসিডেন্ট দিবস’ উদ্‌যাপন করতেই দেশের চার জন প্রাক্তন প্রেসিডেন্টের চুলের নমুনা মহাকাশে সমাধিস্থ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। পাশাপাশি সংস্থাটি জানিয়েছে, প্রাক্তন প্রেসিডেন্টদের ডিএনএ-র নমুনা হিসাবেই পাঠানো হচ্ছে ওই চুল।

ওয়াশিংটন আমেরিকার প্রথম প্রেসিডেন্ট। তিনি আমেরিকার প্রেসিডেন্ট হন ১৭৮৮ সালে। আইজ়নহাওয়ার আমেরিকার ৩৪তম প্রেসিডেন্ট। ১৯৫২ সালে প্রেসিডেন্ট হন তিনি। এ ছাড়া কেনেডি ১৯৬০ সালে এবং রোনাল্ড ১৯৮০ সালে আমেরিকার প্রধান হিসাবে নির্বাচিত হন। সেলেস্টিস জানিয়েছে, দীর্ঘ দিন ধরেই এই অভিযানের পরিকল্পনা ছিল তাঁদের। সে কথা মাথায় রেখে প্রেসিডেন্টদের দেহাবশেষ আবহাওয়া নিয়ন্ত্রক পরিবেশে সংরক্ষিত করা ছিল। এক সংগ্রাহক ওই নমুনা দান করেছিলেন তাদের। সেগুলির খাঁটি হওয়ার প্রামাণ্য শংসাপত্রও রয়েছে তাদের কাছে।

এ বছরের শেষেই ফ্লরিডার কেপ কার্নিভাল থেকে একটি ইউএলএ ভালকান রকেট প্রাক্তন প্রেসিডেন্টদের দেহাবশেষ নিয়ে রওনা হবে। একই সঙ্গে সেলেস্টিস দু’টি কৃত্রিম উপগ্রহ এবং একটি চাঁদে অবতরণের জন্য যন্ত্রও পাঠাতে চলেছে মহাকাশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE