Advertisement
১৮ মে ২০২৪
Israel-Hamas Conflict

ইজ়রায়েলের কিবুৎজ় থেকে অপহরণ করেছিল হামাস, মুক্তি পেলেন আমেরিকার দুই নাগরিক মা এবং মেয়ে

জুডিথ এবং নাটালি ইজ়রায়েলের কিবুৎজ় নাহাল ওজ়ে বেড়াতে গিয়েছিলেন। ইজ়রায়েলের এই শহরে ৭ অক্টোবর হামলা চালায় হামাস। যে ২০০ জনকে অপহরণ করে হামাস, তাঁদের মধ্যে ছিলেন এই মা-মেয়ে।

জুডিথ এবং তাঁর কন্যা নাটালি। ছবি: রয়টার্স।

জুডিথ এবং তাঁর কন্যা নাটালি। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইলিনয় শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১২:০২
Share: Save:

আমেরিকার দুই নাগরিককে মুক্তি দিল হামাস। শুক্রবার সকালে গাজ়া সীমান্তে মা-মেয়েকে ইজ়রায়েলি সেনার হাতে তুলে দিয়েছে তারা। হামাসের ইজ় এল-দিন আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা এই মুক্তির কথা জানিয়েছেন।

গত ৭ অক্টোবর গাজ়া সীমান্তবর্তী ইজ়রায়েলি শহরগুলিতে হামলা চালায় হামাস। শুধু হামলা চালানোই নয়, নৃশংস ভাবে হত্যা এবং বহু ইজ়রায়েলি এবং বিদেশি নাগরিককে অপহরণ করে নিয়ে যায়। ইজ়রায়েল সেই সব বন্দিদের মুক্তির জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। বেশ কিছু অপহৃতকে উদ্ধার করে নিয়ে এসেছে হামাসের ডেরা থেকে। কিন্তু এখনও কয়েকশো নাগরিক হামাসের হাতে বন্দি। ইজ়রায়েল যখন পুরো হামাসকে নিশ্চিহ্ন করে দেওয়ার প্রস্তুতি নিতে শুরু করেছে, ঠিক সেই সময় আমেরিকার দুই নাগরিককে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করে তারা।

অপহৃত আমেরিকার দুই নাগরিক হলেন জুডিথ তাই রানান এবং তাঁর কন্যা নাটালি। তাঁরা ইলিনয়ের ইভানস্টনের বাসিন্দা। অপহরণের প্রায় দু’সপ্তাহ পর মুক্তি পাওয়ায় ইলিনয়ে রানান পরিবারে উচ্ছ্বাস এবং আবেগে ভেসেছে। পরিবারের কয়েক জন সদস্য তাঁদের বাড়ি ফিরিয়ে আনার জন্য ইজ়রায়েলে পৌঁছেছেন। গাজ়া সীমান্তে ইজ়রায়েলি সেনাচৌকিতে হাজির ছিলেন তাঁরা। সেখানেই জুডিথ এবং নাটালির সঙ্গে পরিবারের পুনর্মিলন হয়। ইলিনয় থেকে স্ত্রী এবং কন্যার সঙ্গে ফোনে কথা বলেছেন উরি রানান। তিনি এক সংবাদমাধ্যমে বলেন, “স্ত্রী, কন্যার সঙ্গে কথা হয়েছে। কথা শুনে মনে হল ওঁরা সুস্থ আছে।”

জুডিথ এবং নাটালি মুক্তি পেলেও এখনও বহু পরিবার হামাসের হাতে বন্দি। তাঁদের কী হবে, আদৌ কি তাঁরা সশরীরে ফিরতে পারবেন, তা নিয়েও একটা ঘোর আশঙ্কা তৈরি হয়েছে। জুডিথ এবং নাটালি ইজ়রায়েলের কিবুৎজ় নাহাল ওজ়ে বেড়াতে গিয়েছিলেন। দক্ষিণ ইজ়রায়েলের এই শহরে গত ৭ অক্টোবর হামলা চালায় হামাস। যে ২০০ জনকে অপহরণ করে নিয়ে যাওয়া হয়েছিল, তাঁদের মধ্যে ছিলেন আমেরিকার এই দুই নাগরিক মা এবং মেয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE