Advertisement
২৪ মে ২০২৪
Israel Palestine Conflict

ইজ়রায়েলের আক্রমণে অন্তত ৫০ জন পণবন্দির মৃত্যু হয়েছে, এ বার দাবি করল হামাস গোষ্ঠী

হামাসের আল-কাসাম ব্রিগেডের হিসাব অনুযায়ী গাজ়ায় ইজ়রায়েলের হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ৫০ জন পণবন্দি। হামাসের এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি সংবাদমাধ্যম এএফপি।

image of gaza

ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ২১:৫৭
Share: Save:

গাজ়ায় ইজ়রায়েলের হামলায় তাদের পণবন্দি করা অন্তত ৫০ জন ইজ়রায়েলির মৃত্যু হয়েছে। এই দাবি করল হামাস। সমাজমাধ্যমে তারা জানিয়েছে, হামাসের আল-কাসাম ব্রিগেডের হিসাব অনুযায়ী গাজ়ায় ইজ়রায়েলের হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ৫০ জন পণবন্দি। হামাসের এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি সংবাদমাধ্যম এএফপি।

গত ৭ অক্টোবর ইজ়রায়েলের ভূখণ্ড লক্ষ্য করে অসংখ্য ক্ষেপণাস্ত্র ছোড়ে হামাস। পাল্টা গাজ়ায় আক্রমণ শুরু করে ইজ়রায়েলি সেনা। বৃহস্পতিবার ভোরে গাজ়ায় ‘গ্রাউন্ড অপারেশন’-ও শুরু করে ইজ়রায়েল। গাজ়া ভূখণ্ডে ঢুকে পড়েছে একের পর এক সেনাট্যাঙ্ক। হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ায় ২০তম দিনে স্থলপথে হামলা শুরু করল ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)।

আইডিএফের দাবি, হামাসের ব্যবহৃত বেশ কয়েকটি রকেট লঞ্চিং প্যাড এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আইডিএফের তরফে সেই হামলার একটি ভিডিয়োও প্রকাশ করা হয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। এই ‘গ্রাউন্ড অপারেশন’ শুরুর কয়েক ঘণ্টা আগেই ইজ়রায়েল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দেশবাসীর উদ্দেশে বার্তা দেন, হামাসের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ করতে চলেছে তারা। ইজরায়েলের দাবি, হামাসের হামলায় তাদের প্রায় ১,৪০০ নাগরিক প্রাণ হারিয়েছেন। আর ইজ়রায়েল সেনার হামলায় গাজ়ায় মৃত্যু হয়েছে প্রায় সাত হাজার জনের। তার মধ্যে প্রায় তিন হাজার শিশুও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict gaza Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE