Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Apple Computer

Apple1 Auction: ৪৫ বছর আগে তৈরি এই কম্পিউটারের দাম সাড়ে চার কোটি টাকা!

স্টিভের তৈরি বাকি কম্পিটারের থেকে এটি একটু বিশেষ। কোয়া কাঠের ফ্রেমের মধ্যে রয়েছে ৪৫ বছরের পুরনো এই কম্পিউটার।

স্টিভ জোবসের তৈরি অ্যাপল-১।

স্টিভ জোবসের তৈরি অ্যাপল-১। ছবি টুইটার থেকে।

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ১০:১৮
Share: Save:

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জোবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতে বানিয়েছিলেন একটি কম্পিউটার। ৪৫ বছর আগে তৈরি অ্যাপলের সেই কম্পিউটার উঠবে নিলামে। মঙ্গলবার আমেরিকার ক্যালিফোর্নিয়ায় আয়োজিত হবে নিলামের অনুষ্ঠান। সেখানে অ্যাপলের সেই কম্পিউটারের দাম উঠতে পারে ছ’লক্ষ আমেরিকান ডলার। ভারতীয় মুদ্রায় যা ৪ কোটি ৪৩ লক্ষ টাকা।

অ্যাপল তখনও প্রযুক্তি দুনিয়ায় মহীরুহ হয়ে ওঠেনি। স্টিভ জোবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতেই অ্যাপল তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এক দিক থেকে তাঁদের তৈরি সেই অ্যাপল-১ এখনকার ম্যাকবুকের ‘দাদুর দাদু’। এ রকম প্রায় ২০০টি কম্পিউটার সে সময় বানিয়েছিলেন তাঁরা। তার মধ্যেই একটি উঠতে চলেছে নিলামে।

স্টিভের তৈরি বাকি কম্পিটারের থেকে এটি একটু বিশেষ। কোয়া কাঠের ফ্রেমের মধ্যে রয়েছে ৪৫ বছরের পুরনো এই কম্পিউটার। এই কোয়া কাঠ খুবই মূল্যবান। কেবলমাত্র হাওয়াই দ্বীপে পাওয়া যায় এই কাঠ। সেই কাঠের বাক্সের মধ্যে থাকা অ্যাপলের শুরুর দিনের এই কম্পিউটারের নিলাম নিয়ে ইতিমধ্যেই আগ্রহ তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple Computer Steve Jobs California Auction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE